• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহজেই বানান ম্যাঙ্গো ক্যারামেল পুডিং

  লাইফস্টাইল ডেস্ক

১২ জুলাই ২০২০, ২৩:৩৪
ছবি : সংগৃহীত

আম দিয়ে যেসব ডেজার্ট তৈরি করা যায় তার মধ্যে ম্যাঙ্গো ক্যারামেল পুডিং অন্যতম। অল্প উপকরণ দিয়ে সহজে তৈরি করা যায় বলে এটি অনেকের কাছেই পছন্দের। আর খেতেও দারুণ। চলুন তবে জেনে নেয়া যাক ম্যাঙ্গো ক্যারামেল পুডিং তৈরির রেসিপি-

উপকরণ: ডিম ৩টি চিনি ১/২ কাপ ঘন দুধ ১ কাপ ম্যাঙ্গো অ্যাসেন্স ১/২ চা-চামচ আমের রস ১/২ কাপ।

প্রণালি: ডিমের সঙ্গে চিনি ও দুধ মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এতে ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে নেড়ে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এবার আমের রস মিশিয়ে নিন। ক্যারামেল তৈরির জন্য পানি ও চিনি জ্বাল দিন মাঝারি আঁচে। গাঢ় বাদামি রং ধারণ করলে নামিয়ে যে পাত্রে পুডিং বানাবেন, সেই পাত্রে ঢেলে দিন।

আরও পড়ুন : দারুচিনিতে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

ঠান্ডা হওয়ার আগেই পাত্র নাড়াচাড়া করে। এবার পুডিংয়ের মিশ্রণ ঢেলে দিন। যে হাঁড়িতে পুডিংয়ের মিশ্রণসহ বাটিটি বসাবেন, সেখানে এমনভাবে পানি নিন যেন বাটির অর্ধেক অংশ ডুবে থাকে। পুডিংয়ের বাটি হাঁড়ির পানিতে দিয়ে বাটি ঢেকে দিন। চুলার আঁচ মাঝারির চেয়ে আরেকটু বাড়িয়ে হাঁড়িটিও ঢেকে দিন।

পানি কমে গেলে পানি দিয়ে দিন। ২৫ থেকে ৩০ মিনিট পর ঢাকনা খুলে টুথপিক দিয়ে পরীক্ষা করে দেখো পুডিং হয়েছে কি না। যদি টুথপিকে কিছু লেগে না থাকে, তাহলে হয়ে গেছে পুডিং। বাটি উল্টো করে প্লেটে পুডিং ঢেলে নিন। পিস করে কেটে পরিবেশন করুন। ওভেনে করতে চাইলে একটি উঁচু ট্রেতে পানি দেবে এবং বাটিটা পানির ওপর বসিয়ে ১৬০ ডিগ্রিতে ৪০-৫০ মিনিট বেক করুন।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড