• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওজন কমাবে চালকুমড়া

  লাইফস্টাইল ডেস্ক

০৮ জুলাই ২০২০, ২৩:৫৬
চালকুমড়া
ছবি : সংগৃহীত

সঠিক খাবার খাওয়া ও নিয়মিত শরীরচর্চা করা- এই দু’টি হলো ওজন কমানোর মূল নিয়ম। এগুলো যেকোনো একটি বাদ দিলে আপনি ওজন কমাতে পারবেন না এবং সঠিক মাপে পৌঁছাতেও ব্যর্থ হবেন।

ওজন কমানোর কোনো শর্টকাট উপায় না থাকায় এটি রাতারাতি অর্জন করা যায় না। তবে কিছু ছোট ছোট টিপস এবং কৌশল রয়েছে যা পুরো প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারে। এরকম একটি উপায় হলো চালকুমড়ার রস খাওয়া। এটি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। এমনটাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

চালকুমড়ার স্বাস্থ্য উপকারিতা

চালকুমড়া আমাদের দেশে পরিচিত একটি সবজি। এর স্বাদ হালকা, অনেকটা শসার মতো। এটি নানা রকমের খাবার তৈরিতে ব্যবহৃত হয়। এই সবজির কিছু আশ্চর্যজনক ঔষধি গুণও রয়েছে, যার কারণে এটি আয়ুর্বেদিক ওষুধে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

চাল কুমড়া নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। এতে পানির পরিমাণ অনেক বেশি। ৯৬ শতাংশ পানি দিয়ে গঠিত এবং এতে ফাইবার বেশি থাকে। প্রতি ১০০ গ্রাম চাল কুমড়ায় রয়েছে খাদ্যশক্তি ১৩ কিলোক্যালরি, আমিষ ০.৪ গ্রাম,শর্করা ৩ গ্রাম, ফাইবার ২.৯ গ্রাম,চর্বি ০.২ গ্রাম,ভিটামিন সি ১০.১ মিলিগ্রাম,পটাশিয়াম ১৫০ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১১ মিলিগ্রাম, ক্যালসিয়াম ২৬ মিলিগ্রাম।

চালকুমড়া এবং ওজন হ্রাস ফাইবার এবং বেশিরভাগ অংশ জলীয় হওয়ার কারণে চালকুমড়া আমাদের হজমে উন্নতি করতে এবং কার্যকরভাবে ওজন হ্রাস করতে সহায়তা করতে পারে। এটি দ্রবণীয় ফাইবারের একটি সমৃদ্ধ উৎস, যা হজম প্রক্রিয়া হ্রাস করে এবং দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখতে পারে।

আরও পড়ুন : নিয়মিত পটল খাওয়ার উপকারিতা

কীভাবে খেলে ওজন কমবে চালকুমড়ার খোসা ছাড়িয়ে ছোট ছোট অংশে কেটে নিন। ভেতেরর বীজগুলো ফেলে দিন। একটি মিক্সার বা ব্লেন্ডারে চালকুমড়ার টুকরোগুলো দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। একটি পরিষ্কার সুতির কাপড় বা ছাকনিতে রসটুকু ছেকে নিন।। গন্ধের জন্য আপনি লেবুর রস অথবা ২-৩টি পুদিনা পাতা যোগ করতে পারেন।

কার্যকর ফলের জন্য খালি পেটে প্রতিদিন সকালে এই রস পান করুন।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড