• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাউরুটির বদলে এই ৭ সবজি খেতে পারেন

  লাইফস্টাইল ডেস্ক

০৬ জুন ২০২০, ২১:৩৫
পাউরুটি
ছবি : সংগৃহীত

ঘরে তৈরি আটার রুটির পাশাপাশি আরেক ধরনের রুটি আমরা খেতে ভালোবাসি। সেটি হলো পাউরুটি। ঝটপট ঝামেলাহীন নাস্তা হিসেবে এর বিকল্প হয় না। আসলে বাজার থেকে কেনা এই পাউরুটি পরিশোধিত ময়দা, মাখন এবং চিনির সংমিশ্রণ। আর এই সাধারণ খাবারটি আমাদের আমাদের ভাবনার চেয়ে বেশি ক্ষতি করতে পারে।

এক টুকরো রুটিতে ৫৩ ক্যালোরি রয়েছে যা আমাদের অজান্তেই ওজন বাড়িয়ে দিতে পারে। কখনো ভেবে দেখেছেন, কেন ক্রমাগত কঠোর পরিশ্রম করার পরেও ওজন কমছে না? এর কারণ সম্ভবত আপনার খাবারের তালিকায় থাকা পাউরুটি। এখানে পাউরুটির বিকল্প কিছু সুস্বাদু সবজির কথা জেনে নিন যা আপনাকে দুটি উপায়ে সহায়তা করতে পারে: আপনি পাউরুটির আসক্তি থেকে মুক্তি পাবেন এবং একইসাথে চর্বি এবং ওজন কমবে।

আলু: যদিও আলুতে কার্বের পরিমাণ বেশি, তবুও রুটির জায়গায় আলু ব্যবহার করা ভালো। এর কারণ হলো এতে কমপ্লেক্স কার্বস রয়েছে যা কার্ডিও ওয়ার্কআউট মেনে চলা ব্যক্তির জন্য ভালো। কারণ কার্ডিও ওয়ার্কআউটের পরে আমাদের দেহ অন্য কোনো পুষ্টির চেয়ে কার্বসের প্রয়োজন বেশি হয়। এক্ষেত্রে পাউরুটি আদর্শ খাবার নয়। তাই খাবারে পাউরুটির জায়গায় আলু রাখতে পারেন।

বেগুন: বেগুন সাধারণত সবজি হিসেবে রান্না করা হয়। বেগুন ভাজা, বেগুনের দোপেঁয়াজা কিংবা বেগুনি অনেকেরই পছন্দের খাবার। এই বেগুন খেতে পারেন পাউরুটির বিকল্প হিসেবে। তবে ভাজা কিংবা বেগুনি করে নয় বরং খেতে হবে গ্রিল করে। বেগুন পাতলা করে কেটে নিয়ে আগুনে ঝলসিয়ে নিন। এটি সুস্বাদু এর সঙ্গে করতে সামান্য পনির, গোল মরিচ আর আলু সেদ্ধ যোগ করতে পারেন।

টমেটো: টমেটো প্রায় সবার ঘরেই থাকে। খাবারের সঙ্গে সালাদ হিসেবে এটি অত্যন্ত সুস্বাদু। শুধু তাই নয়, এটি ভীষণ উপকারীও। সাধারণত পাউরুটি দিয়ে তৈরি স্যান্ডুইচের মাঝে টমেটো যোগ করে খাওয়া হয়। কিন্তু স্বাস্থ্যকর খাবার খেতে চাইলে স্যান্ডুইচ তৈরিতে পাউরুটি বাদ দিয়ে তার জায়গায় টমেটো অন্তর্ভূক্ত করুন।

শসা: পাউরুটির বদলে শসা দিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু স্যান্ডুইচ। শসা পাতলা করে কেটে পনির, জলপাই এবং টমেটো দিয়ে মিনি স্যান্ডউইচ তৈরি করতে পারেন। এটি কম ক্যালোরি এবং ডায়েটরি ফাইবার সমৃদ্ধ, তাই স্বাস্থ্যকরও বেশি।

আরও পড়ুন : কাঁচা আমের জেলি তৈরির সহজ রেসিপি

লেটুস: লেটুস পাতা হতে পারে পাউরুটির অন্যতম বিকল্প। বিভিন্নরকম রোলও তৈরি করতে পারেন এই লেটুস পাতা দিয়ে। কারণ এটি দিয়ে সহজেই আপনি খাবার জড়াতে পারবেন। পনির, জলপাই, চেরি টমেটো, মাংসের টুকরা দিয়ে মুড়িয়ে নিতে পারেন। এটি শুধু ক্ষুধাই দূর করবে না, সেইসঙ্গে দেবে সুস্বাস্থ্যের নিশ্চয়তাও।

বাঁধাকপি: বাঁধাকপি ডায়েট্রিক ফাইবার, ভিটামিন কে এবং সি সমৃদ্ধ একটি সবজি। বাঁধাকটিও লেটুসের মতো আপনার পছন্দসই পুর দিয়ে মুড়িয়ে খেতে পারেন। সকাল কিংবা রাতের খাবারে এর সঙ্গে যোগ করতে পারেন মুরগি আর আলুর টুকরো। পাউরুটির বিকল্প হিসেবে খেতে এটি মোটেও মন্দ লাগবে না।

গাজর: স্যান্ডউইচ বা বার্গার তৈরিতে গাজরের স্লাইস ব্যবহার করতে পারেন। গাজর পাতলা করে কাটুন, তাতে এটি চিবানো সহজ হবে। হার্টের অসুখ রয়েছে এবং চিকিৎসকরা আপনাকে স্বাস্থ্যকর খাবারের পরামর্শ দিয়েছেন, তাহলে পাউরুটির বদলে গাজর খান। গাজর দীর্ঘস্থায়ী হৃদরোগ হ্রাস করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড