• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদের দিন সতেজ থাকার কৌশল

  লাইফস্টাইল ডেস্ক

২৪ মে ২০২০, ২০:৫৩
গোলাপ জল
ছবি : সংগৃহীত

টানা ঘরে বন্দি থাকার ক্লান্তি, সংক্রমণ নিয়ে ভয়, ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তা- এমন এক সময়ে ঈদ এসেছে। খুব স্বাভাবিকভাবেই এইসব ক্লান্তির ছাপ মুখে পড়ে আছে। তবু ইদ তো উৎসবের দিন। অন্যান্য সময়ের মতো না হোক, একদিনের জন্য হলেও দুশ্চিন্তা ভুলে যান। যেভাবে আছেন, সেভাবেই আনন্দে কাটান ঈদের দিনটি। ক্লান্তিভাব কাটিয়ে তরতাজা হতে চাইলে নিতে হবে নিজের যত্ন। খুব বেশি কিছু দরকার নেই, এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে গোলাপজল।

নিমেষে তরতাজা হয়ে উঠতে গোলাপজলের এক ঝলক হালকা মিষ্টি সুগন্ধই যথেষ্ট! ত্বকের যত্নেও গোলাপজলের ব্যবহার বহুল প্রচলিত। ফেস মাস্কের উপাদান হিসেবে, টোনার বা ফেস মিস্ট হিসেবে গোলাপজল ত্বককে স্নিগ্ধ, আর্দ্র আর সতেজ রাখে। তাছাড়া দুশ্চিন্তা কাটিয়ে মন হালকা করতেও জুড়ি নেই গোলাপজলের সুবাসের।

মুখে ঘরোয়া ফেসপ্যাক লাগানোর আগে তুলোয় করে গোলাপজল নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। ত্বক আগে থেকে পরিষ্কার করে নেবেন। মুখে গোলাপজল লাগানোর পরে ফেসপ্যাক লাগান। তাতে ফেসপ্যাকের কার্যকারিতা বাড়বে, গোলাপজলও ত্বকের গভীরে প্রবেশ করে ত্বক আর্দ্র রাখবে।

কেমিক্যালে ভরা টোনারের চেয়ে গোলাপজল অনেক বেশি লোভনীয় অপশন। গোলাপজলের অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ ত্বক স্নিগ্ধ করে, ত্বকের জ্বালাভাব, র‍্যাশ কমায়। তুলোয় করে নিয়ে মুখে বুলিয়ে নিন, ত্বক ঠান্ডা হয়ে যাবে নিমেষে।

গোলাপজলের মধ্যে হালকা অ্যাস্ট্রিনজেন্ট ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ রয়েছে। তাই হাত-পা শেভ করতে গিয়ে কেটে গেলে বা কোথাও দানা দানা র‍্যাশ বেরোলে চোখ বন্ধ করে ভরসা রাখুন গোলাপজলের উপরে। তুলোয় করে লাগিয়ে নিন জায়গাটায়, ব্যস, নিশ্চিন্ত!

আপনার ত্বক কি খুব রুক্ষ আর শুকনো? তা হলে প্রতিবার ময়েশ্চারাইজার মাখার আগে আপনার দরকার গোলাপজল। স্প্রে বোতলে গোলাপজল ভরে রাখুন। গোসলের পর আগে সারা শরীরে স্প্রে করে নিন, তারপর সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজার মেখে ফেলুন। গোলাপজল ময়েশ্চারাইজারের আর্দ্রতা ত্বকের গভীরে ঢুকতে সাহায্য করবে।

আরও পড়ুন : ইদের পরে ওজন কমাতে করণীয়

আপনার ত্বক কি কখনো তেলতেলে আবার কখনো অতিরিক্ত শুষ্ক মনে হচ্ছে? এমন হলে এর কারণ, হয়তো আপনার পিএইচ ভারসাম্যে কিছু গোলমাল হচ্ছে। তবে ভাবনা নেই, এক্ষেত্রেও আপনাকে সাহায্য করবে গোলাপজল। মুখের পিএইচ ব্যালান্স ফিরিয়ে এনে ত্বক সুস্থ করে তোলার ক্ষমতা রয়েছে গোলাপজলের। সাধারণ জলের বদলে কয়েকবার মুখে গোলাপজলের ঝাপটা দিন, ত্বক দ্রুত সুস্থ হয়ে উঠবে।

গোসলে স্বস্তি এনে দেবে গোলাপজল। এসেনশিয়াল অয়েলের বদলে গোসলের পানিতে মিশিয়ে দিন গোলাপজল। শরীর, মন দুইই তরতাজা হয়ে উঠবে, ভিতরে ভিতরে এক আশ্চর্য শান্তি পাবেন। বাড়তি পাওনা হিসেবে গোলাপের মনকাড়া সুগন্ধ তো থাকবেই!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড