• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সকালের নাস্তায় যেসব খাবার রাখবেন

  লাইফস্টাইল ডেস্ক

২১ এপ্রিল ২০২০, ১৬:৫৭
সকালের খাবার
ছবি : সংগৃহীত

এই অবস্থায় খাবার মজুত না রেখেও উপায় নেই, যখন চাইলেই ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। একবারে অনেকরকম খাবার কিনে সংরক্ষণ করছেন তাই অনেকেই। চাল, ডাল, তেল, আটা তো রাখছেনই, সকালের খাবারের জন্য কী রাখছেন? বিশেষজ্ঞরা কিন্তু বলে থাকেন, সকালের খাবার যেকোনো মানুষের জন্যই সবচেয়ে বেশি জরুরি।

সকালের ভরপেট খাবার সারাদিন শরীরকে শক্তি জোগায়। তবে কাজের চাপে অনেক সময়েই সকালে ভালো করে খাবার খাওয়া হয়ে ওঠে না অনেকের। তাই অল্প সময়ে পুষ্টিকর কিছু খেতে বেছে নিন এই খাবারগুলো-

চা: আলস্য কাটিয়ে দিনের শুরুটা চাঙা করে তুলতে এককাপ চা প্রয়োজন হয়ই। তাই বাড়িতে মজুত করে রাখুন টি ব্যাগ। এর পাশপাশি বিকেলের নাস্তার সঙ্গেও থাকতে পারে চা। তাই বাড়িতে চা রাখতে ভুলবেন না।

কফি: কেউ চা খেতে ভালোবাসেন, কেউ কফি। নিজেকে চাঙা রাখতে ঘুরেফিরে কফি পান করেন অনেকেই। তারাও কফির প্যাকেট কিনে রাখুন। ক্লান্তি কাটাতে কাজে দেবে।

জ্যাম: ঝটপট কিছু খেতে চাইলে জ্যামের দরকার পড়বেই। পাউরুটি, বিস্কুট, রুটিতে জ্যাম মাখিয়ে খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। অনেকেই তাই বাড়িতে নানা স্বাদের ফলের রস দিয়ে তৈরি জ্যাম কিনে রাখতে এবং খেতে পছন্দ করেন। তারা কিনে ফেলুন জ্যাম এই দুর্দিনে। সকালে ভরপেট খাবারের জন্য।

কর্নফ্লেক্স: যারা পেট ভরানোর পাশাপাশি পুষ্টির দিকেও খেয়াল রাখেন তাদের জন্য আদর্শ কর্নফ্লেক্স। দুধে ভিজিয়ে প্লেন বা চকোলেট স্বাদের কর্নফ্লেক্স খেতে পারেন। স্বাদু করতে তাতে মধু, ফলের টুকরোও যোগ করতে পারেন। এতে দুধ, কর্নফ্লেক্সের মধ্যে থাকা ভিটামিন, মিনারেলসের পাশাপাশি ফলের পুষ্টিও পাবে শরীর।

পিনাট বাটার: ভীষণ স্বাদু এই পিনাট বাটার জ্যামের বিকল্প হিসেবে দারুণ। পাউরুটি, বিস্কুট, রুটি বা স্যান্ডউইচ- সব কিছুতেই এটি মাখিয়ে খেতে পারেন। এর মধ্যে রয়েছে বাদামের পুষ্টিগুণ। যা আপনার পেশিকে শক্তিশালী করে। এগুলো ছাড়া স্মুদিতেও পিনাট বাটার মিশিয়ে খেতে পারেন। একই উপকার মিলবে।

আরও পড়ুন : দুশ্চিন্তায় ঘুম হারাম? জেনে নিন সমাধান

ওটস: ওটস প্রোটিন বেশি এবং ফাইবারে সমৃদ্ধ হওয়ায় স্বাস্থ্যকর খাবার হিসেবে পরিচিত। মশালা ওট থেকে শুরু করে টক দই দিয়ে প্লেন ওটসও আপনি খেতে পারেন। এই খাবার তৈরিও করা যায় অতি সহজে।

সুজি: মিষ্টি সুজি খুব ভালো নাস্তা। সবজি আর সুজি দিয়ে বানানো উপমা সকালে খাবারে খুব ভালো অপশন। এতে একফোঁটাও কোলেস্টেরল নেই। রয়েছে প্রচুর প্রোটিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড