• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার জীবাণু মরবে ঘরোয়া ৪ পণ্যে

  লাইফস্টাইল ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৭:২৩
করোনা
ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকাটা খুবই জরুরি। কিন্তু বাজারে যখন বিভিন্ন পরিষ্কারক পণ্যে জেঁকে বসেছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং মজুদ শেষ হয়ে যাওয়ার দ্বৈরথ, তখন বেশ ভাবনাতেই পড়তে হয়।

করোনাভাইরাস সম্পর্কে আমরা অনেক কিছু জানি না বলেই হয়তো এই দুশ্চিন্তা। কেননা, আমাদের বাসায় বিদ্যমান কিংবা সহজে পাওয়া যায়- এমন কিছু পণ্যের মাধ্যমেই আমরা করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে পারি।

তার মধ্যে অন্যতম একটি হলো, ব্লিচিং পাউডার। বিশেষজ্ঞদের মতে যেকোনো ধরনের ভাইরাস থেকেই ব্লিচিং পাউডার আমাদের চমৎকার সুরক্ষা দিতে পারে। এক গ্যালন পরিমাণ পরিষ্কার পানিতে দুই চামচ ব্লিচিং পাউডার দিয়ে নিন। এখন এই পানি দিয়েই আপনার রান্নাঘরসহ বাসাবাড়ি মুছে নিলে করোনাভাইরাসসহ অন্যান্য জীবাণুর ক্ষেত্রে অনেকাংশেই নিশ্চিন্ত থাকা সম্ভব।

এছাড়া হাইড্রোজেন পারঅক্সাইড একটি স্প্রেয়ারের মধ্যে নিয়ে যেকোনো সারফেসে স্প্রে করার মাধ্যমে সেই জায়গাটিকে জীবাণুমুক্ত করে ফেলা যায়। কেননা হাইড্রোজেন পারঅক্সাইড এমন একটি পদার্থ যা জীবাণু এবং অন্যান্য ভাইরাসকে নিষ্ক্রিয় করে দিতে পারে।

আবার যখন আসে আইসোপ্রোপাইল অ্যালকোহলের কথা, তখন বলতেই হয় যে এই পণ্যটি ডাক্তাররা অপারেশনের পূর্বে সরঞ্জাম পরিষ্কার এবং জীবাণুমুক্ত করার ক্ষেত্রে ব্যবহার করে। তবে এটিকে আবার সাধারণ অ্যালকোহল ভেবে ভুল করবেন না এবং প্লাস্টিকের উপরে এই পণ্য দিয়ে পরিষ্কার করবেন না।

সাবান-পানি দিয়েও করোনাভাইরাস থেকে আপনি চাইলেই খুব সহজে মুক্ত থাকতে পারবেন। বিশ সেকেন্ডের মতো সাবান ও পানি দিয়ে যদি আপনার হাত পরিষ্কার করেন তাহলে আপনার হাতকে করোনাভাইরাস মুক্ত করে ফেলতে পারবেন।

উপরোল্লিখিত কয়েকটি পণ্য দিয়ে করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়া গেলেও, বেশ কয়েকটি প্রচলিত পণ্য করোনাভাইরাসের বিরুদ্ধে একদমই কাজ করবে না। তার মধ্যে বাসায় তৈরি হ্যান্ড স্যানিটাইজার অন্যতম।

আরও পড়ুন : যেভাবে ধূমপানের ক্ষতি কমিয়ে আনা সম্ভব

এছাড়া অনেকেই বলছেন যে, ভদকা দিয়ে পরিষ্কার করলে করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব। তবে এই তথ্যটি একদমই ভুল, কেননা বেশ কয়েকটি ভদকা কোম্পানি পর্যন্ত এই বিষয়ে টুইটারে বক্তব্য প্রদান করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সাবান-পানি হলো খুব সহজলভ্য একটি পণ্য, যা দিয়ে করোনাভাইরাস থেকে মুক্ত থাকা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড