• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠোঁটের কালচেভাব, যত্নশীল হন আজই

  লাইফস্টাইল ডেস্ক

০৫ জানুয়ারি ২০২০, ০৯:২৪
ঠোঁট
ঠোঁটের আর্দ্রতা নিশ্চিত করুন; (ছবি- ইন্টারনেট)

নিজেকে পরিপাটি দেখতে বেশিরভাগ তরুণীই সাজগোজ করে থাকেন। সাজের বিভিন্ন উপকরণের মধ্যে লিপস্টিক একটি। কেউ কেউ গাঢ় শেডের লিপস্টিকে ঠোঁট রাঙাতে ভালোবাসেন। অনেকে আবার ঠোঁট কালো হয়ে যাওয়ার ভয়ে এমন লিপস্টিক থেকে দূরেই থাকেন।

লিপস্টিক দিলে ঠোঁট যেন কালো না হয় তার জন্য ঠোঁটের প্রতি যত্নশীল হওয়া উচিত। নিয়মিত ঠোঁটের যত্ন নিলে কোনো শেডের লিপস্টিকই আপনার ঠোঁট কালো করতে পারবে না।

নিয়মিত ঠোঁট পরিষ্কার করুন

বাড়ি ফিরেই ঠোঁট পরিষ্কার করে ফেলুন। লিপস্টিকের সর্বশেষ চিহ্নটুকুও মুছে ফেলুন যত্ন করে। ম্যাট লিপস্টিক হলে ঠোঁট জোরে না ঘষে নারকেল তেল দিয়ে ওঠান। ঠোঁটের আর্দ্রতায় যেন কোনো ঘাটতি না হয় সে দিকে খেয়াল রাখুন।

সারাদিনে যতবার মুখ ধুবেন কিংবা কুলকুচি করবেন, ততবার প্রথমে মুখ আর ঠোঁট মুছে ঠোঁটে লিপ বাম লাগিয়ে নিন। এরপর লিপস্টিক দিয়ে টাচআপ করুন।

লিপ বাম ব্যবহার করুন

ঠোঁটের আর্দ্রতা ও সুরক্ষা নিশ্চিতে অবশ্যই লিপ বাম ব্যবহার করতে হবে। ঠোঁটে এমন লিপ বাম লাগান যাতে সান প্রোটেকশন ফ্যাক্টর বা এসপিএফ আছে। সূর্যের ক্ষতিকারক রশ্মি আপনার ঠোঁট কালো করে দিতে পারে।

এক্সফোলিয়েশন প্রয়োজন

ত্বকের ন্যায় ঠোঁটেরও এক্সফোলিয়েশন প্রয়োজন। দুধের সর, মধু আর লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে ঠোঁটে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে সামান্য চিনি ঠোঁটের ওপর আলতো করে চক্রাকারে ঘষুন। এতে ঠোঁটের মৃত কোষগুলো উঠে যাবে।

এই নিয়মগুলো মানার পরও যদি ঠোঁটে কালচেভাব বাড়তে থাকে তবে আপনার টুথপেস্ট বদলে ফেলুন। এর কোনো উপাদান থেকে অ্যালার্জির কারণেও ঠোঁটের স্বাভাবিক রং বদলে কালচেভাব দেখা দিতে পারে।

কালোভাব দূর করবেন কীভাবে?

ঠোঁটের কালচেভাব দূর করতে ঠোঁটে নারকেল তেল লাগাতে পারেন। এটি ঠোঁটের আর্দ্রতা ধরে রাখে। পাশাপাশি ঠোঁটের স্বাভাবিক রং বজায় রাখতে সাহায্য করে।

আরও পড়ুন- ঠোঁট ও দাঁতের দুই সমস্যা দূর হবে এক উপাদানেই!

লেবুর রস আর মধু মিশিয়ে প্রতিদিন একবার করে ঠোঁটে লাগাতে পারেন। চাইলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরাও। এই উপাদানগুলো ঠোঁটকে গোলাপি করতে সাহায্য করে। এছাড়া শসার রস, বেদানার রসও ঠোঁটের স্বাভাবিক রং ফেরাতে কার্যকর।

সবকিছুর পরও ঠোঁটের রঙের পরিবর্তন না হলে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন। অন্য কোনো শারীরিক সমস্যার কারণে এমনটা হচ্ছে কি না তাও দেখা উচিত।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড