• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিয়মিত ফ্ল্যাট জুতা পরলে পায়ের যা ক্ষতি

  লাইফস্টাইল ডেস্ক

২৯ ডিসেম্বর ২০১৯, ১৭:৫৫
পা
ছবি : প্রতীকী

গায়ে সুন্দর আর পরিপাটি পোশাকের মতো একজোড়া জুতাও ফ্যাশনের সঙ্গী। পোশাক, স্থান ও পরিবেশের ওপর নির্ভর করে ফ্যাশন সচেতনরা জুতা বাছাই করেন। বিভিন্ন উৎসব আয়োজনে হাই হিল পরলেও প্রতিদিনের ব্যবহারে ফ্ল্যাট জুতা বেছে নিন বেশিরভাগ মানুষ।

অনেকেই ভাবেন ফ্ল্যাট জুতা পায়ের জন্য ভালো। এই ধারণা কিন্তু মোটেও ঠিক নয়। ফ্ল্যাট জুতা পরলে পায়ের পাতার ওপর বেশি চাপ পড়ে। এতে পায়ের পেশি বেশি ক্ষতিগ্রস্ত হয়। দীর্ঘদিন ধরে পাতলা সোলের জুতা পরলে পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে।

ফ্ল্যাট জুতা বা চটি পরার কারণে ‘হ্যামার টো’ নামের সমস্যা দেখা দেয়। এই সমস্যা হলে পায়ের পাতা বেঁকে যাওয়ার আশঙ্কা থাকে। দীর্ঘদিন ফ্ল্যাট জুতা পরার কারণে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। এর ফলে পায়ের আকৃতি নষ্ট হয়ে যেতে পারে।

ফ্ল্যাট জুতা পরলে পা মাটি, পানি ও রাস্তার খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ ও আঙুলে ছত্রাকের সংক্রমণ হতে পারে। আর তা থেকে খুব সহজেই পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে।

সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করলে পায়ের পাতার সঙ্গে জুতার ঘর্ষণ হয় বেশি। এতে পায়ের পাতার তালুতে জ্বালাভাব সৃষ্টি হয়। অনেক সময় পায়ের তলায় ফোসকা সৃষ্টি হতে পারে যা খুবই যন্ত্রণাদায়ক।

তাই, একদম ফ্ল্যাট জুতা না পরে অন্তত দেড় থেকে দুই ইঞ্চির হিল জুতা পরার চেষ্টা করুন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড