• বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কম্বলের চাই বাড়তি যত্ন

  লাইফস্টাইল ডেস্ক

২৮ ডিসেম্বর ২০১৯, ১৫:৩৬
কম্বল
ছবি : ইন্টারনেট

শীত মানেই লেপ, কম্বল আর ভারী পোশাক। প্রতি বছর শীতে অনেকেই নতুন করে কম্বল কেনেন। তবে ঠিকমতো যত্ন নিতে জানলে একটি কম্বল দিয়েই বেশ কয়েক বছর কাটিয়ে দেওয়া যায়।

শীতের সময় মাঝেমধ্যে আলো বাতাসে কম্বল মেলে দিন। দিনের বেলায় রোদের দেখা পেলে কম্বল মেলে একটু ঝেড়ে নিন। এতে করে কম্বলে জমা ধুলো সহজেই চলে যায়।

পুরনো ব্রাশ দিয়ে কম্বল ব্রাশ করুন। একটি পরিষ্কার জায়গায় কম্বল বিছিয়ে একই দিকে ব্রাশ করবেন। তাহলে কম্বলে আটকে থাকা ধুলো বেরিয়ে যাবে।

কম্বলে দাগ লাগলে সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন। দাগ তুলতে সরাসরি কোনো সাবান ব্যবহার করবেন না। এতে কম্বলের তন্তু ক্ষতিগ্রস্ত হতে পারে। ঠান্ডা পানিতে মাইল্ড ডিটারজেন্ট ও ক্লাব সোডা মিশিয়ে তা দিয়ে কম্বল পরিষ্কার করুন।

কম্বল খুব বেশি না ধোয়াই ভালো। খুব বেশি ময়লা না জমলে পানিতে ভিজিয়ে কম্বল পরিষ্কার করতে যাবেন না। অনেকেই কম্বল পরিষ্কার করতে গরম পানি ব্যবহার করেন। এ কাজটি ভুলেও করবেন না।

ওয়াশিং মেশিনে কম্বল ধোয়ার পর শুকানোর আগে শুকনো তোয়ালেতে জড়িয়ে রাখুন। এতে বাড়তি পানি শুষে নেবে।

ড্রায়ারের বদলে বাতাসে কম্বল শুকিয়ে নিন। কেননা ড্রায়ারে শুকালে কম্বলের তন্তুর ক্ষতি হয়। তবে কড়া রোদে সরাসরি ভিজে কম্বল শুকাতে দিবেন না। শীত শেষে কম্বল যেখানে রাখবেন, সেখানে নিমপাতা ছড়িয়ে রাখুন। এতে কম্বল ভালো থাকবে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড