• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

রান্নার ভুল শুধরে নিন সহজ উপায়ে

  লাইফস্টাইল ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ১৩:১১
রান্না
ছবি : প্রতীকী

রান্না মোটামুটি ভালোই পারে তানিয়া। সমস্যা হয় কারও জন্য আয়োজন করে রান্না করতে গেলে। কেন জানি তখন হয় মশলা বেশি হয়, না হয় তরকারি পুড়ে যায়। রান্না নিয়ে কম বেশি সমস্যায় পড়েন অনেকেই। হয়তো কেউ কেউ শোনেন কটু বাক্য। পরিবারের মানুষগুলো মুখের ওপরই বলে দেয়, ‘তোমার রান্না মজা হয় না।’

ছোটোখাটো কিছু উপায় রয়েছে, যেগুলো কাজে লাগানোর মাধ্যমে রান্নার দোষ-ত্রুটিগুলো দূর করা সম্ভব হয়। এই উপায়গুলোর মাধ্যমে রান্নাকে করে তুলতে পারেন মজাদার।

ঠিকঠাক মতোই মাংস রান্না করেছেন। কিন্তু ঝোল পাতলা হয়ে গেছে। কিংবা হতে পারে মশলা ঠিকমতো কষানো হয়নি বলে কাঁচা মশলার গন্ধ আসছে। আবার অনেক সময় মশলা পুড়ে গিয়ে তেতো হয়েও যেতে পারে। এই সব সমস্যা সমাধান রয়েছে একটি কাজে। কিছুটা পেঁয়াজ বেরেস্তা করে নিন। বেরেস্তা করার সময় তাতে দিয়ে দিন আস্ত গরম মশলা। এবার এই বেরেস্তা রান্নায় দিয়ে ভালো করে মিশিয়ে ফেলুন। চুলার আঁচ কমিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। স্বাদ বাড়বে অনেকটাই।

মাংস কিংবা অন্য তরকারিতে ভুল করে বেশি লবণ বা ঝাল দিয়ে দিয়েছেন? সেই খাবার কি মুখে তোলার অযোগ্য হয়ে গেছে? রান্নায় মেশান দুধ, সেসঙ্গে সামান্য চিনি। এরপর ঢাকনা দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে রাখুন। অতিরিক্ত লবণ ও ঝাল দুটোই কমবে।

কাবাবজাতীয় খাবার বেশি পুড়ে গেলে কিংবা তাতে অতিরিক্ত মশলা হয়ে গেলে সঙ্গে রাখুন একটি বিশেষ রায়তা। টক দই, চিনি, সামান্য লবণ, চাট মসলা, মিহি ধনেপাতা ও পুদিনাপাতা কুচি আর সরিষার তেল একসঙ্গে ফেটিয়ে নিন। কাবাবজাতীয় খাবারের সব ত্রুটি ঢেকে দিবে এটি।

আলুর চপ কিংবা পরোটার স্বাদ খুব একটা ভালো হয়নি? মনে হচ্ছে মশলা কম দিয়েছেন? ওপরে ছড়িয়ে দিন পছন্দমতো কোনো চাট মশলা। এতে তেলে ভাজা যে কোনো খাবার হয়ে উঠবে সুস্বাদু।

ফ্রায়েড রাইস কিংবা পোলাও বেশি নরম হয়ে গেলে তা ঝরঝরে করার জন্য একটি ছড়ানো পাত্রে খাবার ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠান্ডা হয়ে গেলে তা অনেকটা ঝরঝরে হয়ে আসবে। তখন আবার কড়াইতে নিয়ে গরম করে নিন। ব্যস, ঝরঝরে ফ্রায়েড রাইস প্রস্তুত।

রান্না করতে গিয়ে ভুল হতেই পারে। সেই ভুলগুলো শুধরে নিন ছোটোখাটো এসব উপায়ে।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড