• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠোঁট ও দাঁতের দুই সমস্যা দূর হবে এক উপাদানেই!

  লাইফস্টাইল ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ১১:২৭
বেকিং সোডা
ছবি : ইন্টারনেট

চেহারার সৌন্দর্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে ঠোঁট। আর এই সৌন্দর্য অনেকটা মলিন হয়ে যায় যদি ঠোঁট কালো হয়। অনেক সময় মৃত কোষ জমে এই কালচে ভাব সৃষ্টি করে। আবার মাত্রাতিরিক্ত ধূমপানের অভ্যাস থাকলেও ঠোঁট কালো হয়ে যায়।

ঠোঁটের পরেই আসে দাঁতের কথা। হাসলে যদি দাঁত হলদেটে দেখায় তবে তা খুব বেমানান লাগে। কেমন লাগে যদি মাত্র একটি উপাদানে এই দুটি সমস্যার সমাধান করা যায়? হ্যাঁ, এই উপাদানটি হলো বেকিং সোডা। যা একইসঙ্গে ঠোঁট থেকে কালচে ভাব দূর করতে ও দাঁতকে সাদা করতে কার্যকরী ভূমিকা রাখে।

ঠোঁটের কালো ভাব দূর করতে-

বেকিং সোডা ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। প্রতিদিন তিন মিনিট এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন, এরপর ধুয়ে ফেলুন। রোজ এই নিয়ম কাজে লাগালে ঠোঁটের কালচে ভাব দূর হয়ে যাবে খুব তাড়াতাড়ি।

দাঁতের হলদেটে ভাব দূর করতে-

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দাঁতে নানা রকম দাগ পড়ে। এসব দাগ দূর করতে বেকিং সোডা অসাধারণ ভূমিকা রাখে। এক চিমটি বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ টুথব্রাশের সাহায্যে দাঁতে ঘষুন। কিছুক্ষণ পর ভালো করে ধুয়ে ফেলুন।

ব্যস, ছোট্ট এই উপাদানটির সাহায্যে একইসঙ্গে দুটি সমস্যার সমাধান করতে পারবেন আপনি। এসবের পাশাপাশি নিয়মিত দাঁত ব্রাশ ও সপ্তাহে অন্তত একদিন ঠোঁট থেকে মৃত কোষ পরিষ্কার করতে ভুলবেন না যেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড