• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসল হীরা চেনার উপায়

  লাইফস্টাইল ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ০৯:৩৫
হীরা
ছবি : ইন্টারনেট

অমূল্য একটি রত্ন হীরা। বিয়ে কিংবা বাগদানের সময় হীরার আংটি ব্যবহারের প্রচলন এখন বেশি দেখা যায়। স্বর্ণ খাঁটি কিনা তা চেনার কিছু উপায় জানা আছে বলে সেটি সহজেই পরীক্ষা করা যায়। কিন্তু হীরা সম্পর্কে আমরা খুব একটা জানি না।

তাহলে কী করে চিনবেন আসল হীরা? কিছু ছোটখাটো বিষয় খেয়াল রাখলে কিন্তু সহজেই বোঝা যায় হীরা আসল নাকি নকল। চলুন তবে এমন কিছু বিষয় সম্পর্কেই জেনে নিই-

ক্যারেট হীরা সমান শূন্য দশমিক ২ গ্রাম। এই হিসাব অনুযায়ী হীরার ক্যারেট বিবেচনা করা হয়। ১ ক্যারেট হীরাকে বিক্রি করা হয় সেন্ট হারে। আকারের ওপর এর দাম নির্ভর করে।

আসল হীরাতে আলো ফেললে এর ভেতর ধূসর ও ছাই রঙা আলোকচ্ছটা দেখা যাবে। নকল হীরায় এমনটা হয় না। হীরায় প্রাকৃতিকভাবে কতটুকু খুঁত থাকে তা বোঝার জন্য আকার ও আকৃতির ওপর ১০ পাওয়ারের অণুবীক্ষণ যন্ত্রের সাহায্যে হীরা নির্ণয় করা যায়।

কিউবিক জিরকোনিয়াম, হোয়াইট টোপাজ, হোয়াইট স্যাফায়ার, মইসানাইট বা ল্যাব গ্রোন পাথরগুলোও দেখতে হীরার মতো হলেও এগুলো আসল হীরা নয়।

বিশ্বের সবচেয়ে শক্ত বস্তু হলো হীরা। একে কোনো কিছু দিয়েই ঘষে মসৃণ করা যাবে না। অর্থাৎ, আসল হীরা অমসৃণ হয়। অন্য দিকে হীরা যদি কৃত্রিম হয় তাহলে শিরিষ কাগজ দিয়ে ঘষলেই তাতে দাগ পড়বে।

পাথরটির ওপর মুখের গরম বাতাস দিন। হীরাটি কুয়াশাচ্ছন্ন হয়ে যাবে। এই হীরা যদি নকল হয় তবে খুব দ্রুত ঝাপসা ভাব কেটে যাবে। আর হীরা যদি আসল হয় তাহলে তা কম সময়ে পরিষ্কার হবে না। কেননা, আসল হীরা বেশি সময় তাপ ধরে রাখে।

এছাড়াও আসল হীরার গয়না কিনতে ব্র্যান্ডের ওপর ভরসা রাখুন। সঙ্গে ওয়ারেন্টি কার্ড ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে ভুলবেন না যেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড