• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সর্বনিম্ন খরচে ঘুরতে পারেন যে ১০টি দেশ!

  লাইফস্টাইল ডেস্ক

০৪ জুলাই ২০১৯, ১৫:২৫
দেশ
গ্রেট স্মোকি মাউন্টেনস ন্যাশনাল পার্ক; (ছবি- ইন্টারনেট)

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের চাদরে মোড়া পুরো বিশ্ব। কোনো দেশের সমুদ্র, কোনো দেশের পাহাড়— মুগ্ধতার যেন শেষ নেই। এই সৌন্দর্য কাছ থেকে অবলোকন করতে চাইলে যেতে হবে দেশে বিদেশে। কিন্তু ভ্রমণপিপাসু মন থাকলেই তো আর চলে না, মাথায় রাখতে হয় পকেটের কথাও।  

ভ্রমণপ্রিয় মানুষরা সবসময় খোঁজ নেন কম অর্থ খরচে কী করে কোথাও যেতে পারবেন। তাদের কথা মাথায় রেখেই লোনলি প্ল্যানেট ডটকম প্রকাশ করেছে ১০টি দেশের তালিকা, যে দেশগুলোতে ২০১৯ সালে সর্বনিম্ন খরচে ভ্রমণ করা যায়। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশর নামও রয়েছে এই তালিকায়। 

বিশ্বের বৃহত্তম ভ্রমণ গাইড বই প্রকাশক লোনলি প্ল্যানেট এর তালিকা অনুসারে কম খরচে ঘুরতে যাওয়ার মতো দেশগুলো সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক- 

গ্রেট স্মোকি মাউন্টেনস ন্যাশনাল পার্ক, যুক্তরাষ্ট্র-

লোকালয় থেকে বহু দূরে অবস্থান এই পার্কটির। তবে এখন আর তা গোপন নেই। প্রতি বছর সেখানে প্রায় ১ কোটি পর্যটকের আনাগোনা দেখা যায়। এই পার্কটিতে ঢোকার কোনো প্রবেশমূল্য নেই।

ওজ, পোল্যান্ড- 

দ্রুত পরিবর্তন ঘটা একটি শহর এটি। সংস্কারের পাশাপাশে নানা স্থাপত্য প্রকল্প নেওয়া হয়েছে এখানে। পোল্যান্ডের তৃতীয় বৃহত্তম শহর এটি। পুরোনো কিছু কল-কারখানা রয়েছে এখানে। বাকি স্থানগুলো পরিবর্তিত হচ্ছে সাংস্কৃতিক কর্মকাণ্ড, কেনাকাটা আর বিনোদনের স্থান হিসেবে। 

মালদ্বীপ- 

নবদম্পতিদের কাছে মধু চন্দ্রিমার জন্য অন্যতম প্রিয় দেশ মালদ্বীপ। কম টাকায় ভ্রমণ করতে চাইলে আপনিও যেতে পারেন সেখানে। মালদ্বীপের অনেক দ্বীপ রয়েছে যেখানে থাকা-খাওয়া বেশ সস্তা। বিশেষত, কম রিসোর্ট থাকা দ্বীপগুলোতে স্থানীয়রা তাদের গেস্টহাউজ ভাড়া দিয়ে থাকেন। সেখানে থাকলে আপনি পুরোপুরি মালদ্বীপের সাংস্কৃতিক পরিবেশের সংস্পর্শে থাকার সুযোগ পাবেন। 

সাউদার্ন নিল ভ্যালি, মিশর- 

ইতিহাসে ভরপুর একটি দেশ মিশর। এখানে গেলে আপনার সামনে উন্মোচিত হবে অনেক পুরনো ইতিহাস। কম বাজেটে বিশ্ব ভ্রমণ করতে চাইলে তালিকায় রাখতে পারেন এই দেশটিকে।  

হিউস্টন, যুক্তরাষ্ট্র-

হিউস্টনকে আপনি বলতে পারেন জাদুঘরের শহর। হাঁটা দূরত্বেই সেখানে রয়েছে ১৯টি জাদুঘর। চাইলে অসাধারণ এ শহরে আমি ঘুরতে পারেন কম খরচেই। কারণ, এখানকার ১০টি জাদুঘরে প্রবেশ করতে কোনো টিকেট লাগে না, অন্যগুলোতেও বিশেষ কিছু দিনে বিনা প্রবেশমূল্যে প্রবেশ করতে পারবেন। 

বাংলাদেশ- 

কম খরচে যে দশটি দেশ ভ্রমণ করা যায় তার তালিকাতে রয়েছে বৈচিত্র্যে ভরপুর দেশ বাংলাদেশ। এখানে রয়েছে এশিয়ার দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার, সুন্দরবন। এছাড়াও রয়েছে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত স্থান- ষাট গম্বুজ মসজিদ, পাহাড়পুরের বৌদ্ধ বিহার। 

ইকুয়েডর- 

দক্ষিণ আমেরিকার সৌন্দর্য উপভোগ করতে চান পুরোটা কিন্তু হাতে সময় কম। পকেটে বাজেটও কম। এমনটা হলে আপনার জন্য আদর্শ গন্তব্য হবে ইকুয়েডর। সবুজ আন্দেজ পর্বতমালা, আমাজনের গহীন বন, বর্ণিল ঔপনিবেশক শহর, প্রশান্ত মহাসাগর সবই রয়েছে এখানে। ছোট এই দেশটিতে পরিবহনের সংখ্যাও অনেক। আর তাই আপনি কম ভাড়াতেই ঘুরতে পারবেন পুরো দেশ। 

স্লোভেনিয়া- 

ইউরোপের সব সৌন্দর্য কম খরচে অবলোকন করতে চাইলে ভ্রমণ করতে পারেন স্লোভেনিয়াতে। অন্যান্য আলপাইন দেশগুলোর তুলনায় এ দেশটিতে সবকিছুই অনেক সস্তা। কম যাতায়াত খরচে ভ্রমণ করতে পারেন সেখানে। সড়ক ব্যবস্থা উন্নত হওয়ায় এখানে সড়ক ও রেলপথে যাত্রা করা আরামদায়ক। 

আর্জেন্টিনা- 

পর্যটকদের আকৃষ্ট করতে গত কয়েক বছর ধরে এই দেশটি নানা ধরনের অফার দিয়ে আসছে। কয়েকটি দেশের নাগরিকদের জন্য সেখানে ফ্রি ভিসার সুবিধা রয়েছে। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে মূল্যছাড় তো আছে। কম খরচে বিশ্ব ভ্রমণের তালিকায় রাখুন দেশটিকে।

আলবেনিয়া- 

আপনি কি একজন সমুদ্রপ্রেমী মানুষ? তবে ভ্রমণনামায় রাখুন আলবেনিয়ার নাম। দারুণ কিছু সমুদ্র সৈকতের সমন্বয় রয়েছে এখানে। দেশটির রয়েছে স্বতন্ত্র ইতিহাসও। নানা প্রত্নতাত্ত্বিক স্থানে সমৃদ্ধ দেশটি। এখানকার খাবার পরিবেশনায় মুগ্ধ হবেন আপনি। আলবেনিয়া এমন একটি জায়গা, যেখানে আপনি পাহাড় ট্রেকিং করতে পারবেন, ছোট ছোট গ্রামে থাকতে পারবেন আবার রাজধানী তিরানায়ও ভ্রমণ করতে পারেন।

দেরি না করে সাজিয়ে ফেলুন আপনার ভ্রমণ তালিকা আর বেরিয়ে পড়ুন পৃথিবীর সৌন্দর্য উপভোগ করতে। 

ওডি/এনএম

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড