• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়ার আশঙ্কায় সুন্দরবন!

  অধিকার ডেস্ক

২৯ জুন ২০১৯, ০৫:৩৯
সুন্দরবন
সুন্দরবন (ছবি : ফাইল ফটো)

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় ২০১৯ সালে কিছু স্থান নতুন করে জায়গা করে নিয়েছে আবার কিছু স্থান বাদ পড়েছে। বাদ পড়া স্থান গুলোর প্রথম স্থানে রয়েছে বাংলাদেশের সুন্দরবন। আর এই কারণেই বিশ্ব ঐতিহ্যে খ্যাতিটিও হারাতে বসেছে বিশ্বের সবচেয়ে বৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন।

এ ব্যাপারে আজারবাইজানের রাজধানী বাকুতে একটি কমিটি ১১ দিনের আলোচনা কার্যক্রম হাতে নিয়েছে। এই আলোচনা সভা চলবে আগামী ১০ জুলাই পর্যন্ত। ওই সভায় বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে যেসব জায়গা বাদ পড়ার আশঙ্কায় রয়েছে সেগুলোর সংরক্ষণ নিয়ে আলোচনা করা হবে। 

সুন্দরবনকে এখন বন্যপ্রাণীদের জন্য ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। এছাড়া এখানে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, বন উজাড়সহ পরিবেশ বিরোধী কাজের অভিযোগ থাকায় বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে সুন্দরবনকে ইউনেস্কো বাদ দিতে পারে। 

তবে সুন্দরবন রক্ষায় সরকারের উদ্যোগ থাকলে ও উন্নতি দেখা গেলে ইউনেস্কো বিপদাপন্ন তালিকা থেকে ম্যানগ্রোভ বনটির নাম প্রত্যাহার করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তখন তাদের কমিটির ভোটে সুন্দরবন বিশ্ব ঐতিহ্য তালিকায় ভালো অবস্থানে ফিরে আসবে। 

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রবাল প্রাচীর বেলিজ ব্যারিয়ার রিফ রিজার্ভ সিস্টেমকে বিপদাপন্ন তালিকা থেকে গেল বছর প্রত্যাহার করা হয়। মধ্য আমেরিকার দেশ বেলিজের সরকার প্রবাল প্রাচীর সংরক্ষণে বেসরকারি দলের সঙ্গে কাজ করেছে। 

এ দিকে চলতি বছরে ফিলিস্তিনের বেথলেহেমে যীশুর জন্মস্থান ও তীর্থ ভূমির গির্জা আর চিলির হাম্বারস্টোন অ্যান্ড সান্তা লরা সল্টপিটার ওয়ার্কস বিশ্ব ঐতিহ্য হিসেবে বিপদাপন্ন তালিকা থেকে প্রত্যাহারের জন্য সুপারিশ করা হয়েছে।

সুন্দরবনসহ ২০১৯ সালে বিপদাপন্ন জায়গাগুলো হলো— বুলগেরিয়ার প্রাচীন শহর নেসেবার, নর্থ মেসেডোনিয়া/আলবেনিয়ার অর্কিড অঞ্চলের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য, মেক্সিকোর ক্যালিফোর্নিয়া উপসাগরবর্তী দ্বীপ ও সংরক্ষিত এলাকা, নেপালের কাঠমান্ডু ভ্যালি ও ইরাকের ব্যাবিলন।

ইউনেস্কোর মহাপরিচালক আইরিনা বোকোভা জানান, ১৯৭৮ সাল থেকে বিশ্ব ঐতিহ্যের তালিকা তৈরি শুরু করেছে ইউনেস্কো। শুরুর দিকে এতে স্থান পায় যুক্তরাষ্ট্রের ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক, ভারতের তাজমহল, জর্ডানের পেত্রা ও ইকুয়েডরের গালাপাগোস দ্বীপের মতো গন্তব্য। এখন পর্যন্ত ১৬৭টি দেশের ১ হাজার ৯২টি স্থান ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় নাম লিখিয়েছে। 

ওডি/এএসএল

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড