• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিসা ছাড়াই যে দেশগুলো ভ্রমণ করতে পারবেন বাংলাদেশিরা

  লাইফস্টাইল ডেস্ক

১৫ জুন ২০১৯, ১৪:১৪
ভিসা
ছবি : সম্পাদিত

ভ্রমণপিপাসু মানুষরা দেশ বিদেশ ঘুরতে ভালোবাসেন। কিন্তু চাইলেই তো আর যে কোনো দেশে যাওয়া যায় না। তার জন্য লাগে ভিসা, পাসপোর্টসহ অনেক বিষয় খেয়াল রাখতে হয়। কিন্তু সব দেশ ভ্রমণের জন্যই কি ভিসার প্রয়োজন হয়? না, এমন কিছু দেশ রয়েছে যেগুলোতে ভিসা ছাড়াই বাংলাদেশিরা ভ্রমণ করতে পারে।

চলুন এমন দেশগুলো এবং ভ্রমণের নিয়মকানুন জেনে নেওয়া যাক-

চীন-

বিনা ভিসাতেই চীনে ভ্রমণ করতে পারেন বাংলাদেশিরা। বাংলাদেশি পর্যটকদের জন্য সেখানে রয়েছে ‘অন অ্যারাইভাল’ ভিসা উপভোগ করার সুযোগ। ৩০ দিন পর্যন্ত মেয়াদ থাকা এই ভিসার জন্য বাংলাদেশিদের সাহায্য নিতে হবে চীনা পর্যটন সংস্থাগুলোর।

ভুটান-

পাহাড়ে ঘেরা দেশ ভুটান। বাংলাদেশি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রে থাকা এ দেশটিতে বিনা ভিসায় যেতে পারবেন বাংলাদেশিরা। ঢাকা থেকে সরাসরি বিমানে যাওয়া যায় এ দেশে।

মালদ্বীপ-

প্রতিবছর অসংখ্য পর্যটক মালদ্বীপ বেড়াতে যান। প্রকৃতির অপরূপ সৌন্দর্যে ঘেরা এ দেশটিতে বাংলাদেশিরা যেতে পারবেন কোনো ভিসা ছাড়াই।

ইন্দোনেশিয়া-

‘অন অ্যারাইভাল’ ভিসার সুবিধা রয়েছে ইন্দোনেশিয়াতেও। প্রয়োজনীয় কাগজপত্র আর পাসপোর্ট নিয়ে চলে যান দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায়। সেখানকার বিমানবন্দরে নেমেই পেয়ে যাবেন ৩০ দিনের ভিসা।

ফিজি-

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে বসবাসকারী বাংলাদেশি নাগরিকরা চাইলে প্রশান্ত মহাসাগরের এই দেশটিতে ঘুরতে যেতে পারেন ভিসা ছাড়াই। বাংলাদেশি পর্যটকদের জন্য সেখানে রয়েছে অন-অ্যারাইভাল ভিসার ব্যবস্থা।

এছাড়া যে দেশগুলো বিনা ভিসায় বাংলাদেশিরা ভ্রমণ করতে পারবেন সেগুলো হলো- ভানুয়াত, সামোয়া, ত্রিনিদাদ ও টোবাগো, গ্র্যানাডা, সেশেলস।

তবে আর কী, বেরিয়ে পড়ুন বিশ্ব ভ্রমণে। তবে খেয়াল রাখবেন এ দেশগুলোতে যেতে যে দেশগুলোর ওপর দিয়ে উড়ে যেতে হবে সেগুলোর জন্য কিন্তু ভিসা থাকা চাই।

ওডি/এনএম

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড