• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুরে আসুন ফুলের গ্রাম ‘সাবদি’

  লাইফস্টাইল ডেস্ক

৩০ মার্চ ২০১৯, ১১:৩০
সাবদি
ছবি : ইন্টারনেট

নারায়ণগঞ্জ জেলার একটি গ্রাম সাবদি। এটি নারায়ণগঞ্জের মানুষের পরিচিত ও কাছে পিঠে ঘুরতে যাওয়ার মতো একটি জায়গা। সাবদিতে শীতকালে সরিষার চাষ হয়। সরিষার চাষ মানেই হলুদ রঙের সরিষা ফুল দিয়ে ক্ষেতগুলো হলদে হয়ে ওঠা। ভ্রমণপ্রিয় আর ছবি তুলতে পছন্দ করা মানুষদের জন্য সাবদি খুবই সুন্দর একটি জায়গা।

শীতকালে এখানে সরিষার চাষ হলেও ফেব্রুয়ারি মাসের দিকে এখানে বিভিন্ন ধরনের ফুলের চাষ করা হয়। রংবেরংয়ের ফুলে ছেয়ে যায় ক্ষেতগুলো। ফুলচাষীদের কখনো দেখতে পাওয়া যায় ফুল তুলতে। বিকেলের দিকে সাবদির ক্ষেতগুলো দেখতে খুব সুন্দর লাগে। চারদিকের ফুল ক্ষেতগুলোর সৌন্দর্য মুগ্ধ করে মানুষকে।

তবে এখানে সুন্দর ক্ষেত দেখতে আসা মানুষগুলো অনেক সময় ছবি তোলার জন্য ক্ষেতের ভেতরে চলে যায়। ক্ষেতের ভেতরে গেলে তো চাষীদের ক্ষতি। তাদের কষ্টের ফুল ক্ষেত নষ্ট হয় আর ক্ষতির সম্মুখীন ও হতে হয়। তাই ক্ষেতের ভেতর ঢুকে না গিয়ে বাইরে থেকে ঘুরলে আর ছবি তুললে তারা কিছু বলে না।

এবার আসি কিভাবে যাবেন সেখানে। নারায়ণগঞ্জ চাষাড়া থেকে রিকশা দিয়ে ২ নাম্বার ঘাট যেতে ২০-৩০ টাকা ভাড়া লাগবে। বাসে গেলে ১০ টাকায় যাওয়া যায় জনপ্রতি। এরপর সেখান থেকে নদী পার হতে জনপ্রতি ২ টাকা লাগবে। নদী পার হওয়ার পর সেখান থেকে অটোকে বললেই নিয়ে যাবে সাবদি ফুলের ক্ষেত। অটোতে জনপ্রতি ২৫-৩০ টাকা ভাড়া নেবে। রিকশাওয়ালাকে বললেও নিয়ে যাবে সেখানে,ভাড়া নেবে ৮০ টাকা।

এছাড়া অনেক মানুষ সেখানে ঘুরতে যায় বলে বর্তমানে সেখানে একটা ছোট পার্কের মতো জায়গা করা হয়েছে, সেখানেও ফুলের গাছ বোনা হয়েছে। সেটিও সুন্দর জায়গা। পার্কের এন্ট্রি ফি ২০ টাকা।

সাবদিতে প্রতি শুক্রবার সকালে পাওয়া যায় নারায়ণগঞ্জ এর আঞ্চলিক খাবার বৌয়া (এক ধরনের ভাত)। বিভিন্ন ধরনের ভর্তার সাথে বৌয়া খেতে খুবই মজার। শুক্রবার সকালেই শুধু বৌয়া পাওয়া যায় সাবদিতে।

সময় করে একদিন ঘুরে আসতে পারেন সাবদি।

লেখক- সাবরিনা শান্তা শিফা।

ওডি/এনএম

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড