• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশি পর্যটকদের ভারতের সিকিমে যে নিয়ম মানতে হবে

  পঞ্চগড় প্রতিনিধি

২৮ জানুয়ারি ২০১৯, ১২:০৪
বাংলাবান্ধা
ছবি : দৈনিক অধিকার

ভারতবর্ষের পর্যটনের অন্যতম আকর্ষণীয় স্পট কাশ্মীর, লাদাক, অরুণাচল, মিজোরাম এবং নাগাল্যান্ড এই রাজ্যগুলো বাংলাদেশের পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। আগে এ সকল স্থানে যাতায়াতে অনেক ঝামেলা পোহাতে হতো। কিন্তু বর্তমানে খুলে গেছে ভারতের সিকিম রাজ্য। ইতোমধ্যে বাংলাদেশ থেকে সেখানে হাজার হাজার পর্যটক যাওয়া শুরু করছেন। এ দেশের পর্যটকদের কাছে সবচেয়ে সহজ যাতায়াতের পথ পঞ্চগড় জেলা। এই জেলার তেঁতুলিয়ায় বাংলাবান্ধা ইমিগ্রেশন সেন্টার রয়েছে। আসুন জেনে নিই বাংলাবান্ধা থেকে ইন্ডিয়ার এসব স্থানে যেতে কী কী নিয়ম মানতে হবে।

বাংলাদেশের পর্যটকদের এখানে যা যা মানতে হবে-

● শিলিগুড়িতে জংশন লাগোয়া এস এন টি বাস টার্মিনালে সিকিম ট্যুরিজমের অফিস রয়েছে সেখানে পাসপোর্ট ও ভিসার জেরক্স জমা দিতে হবে। ● এক কপি ছবিসহ একটা ফর্ম পূরণ করে সিকিমে থাকার সময় উল্লেখ করতে হবে। ● ভ্রমণকালে এই অনুমোদন সঙ্গে রাখতে হবে। ● আসার পথে আবার একই অফিসে ওই অনুমোদন জমা করতে হবে। ● শিলিগুড়ি ছাড়াও পশ্চিবঙ্গ সিকিম সীমান্তের রংপসহ সিকিম ট্যুরিজম অফিস থেকেও নেওয়া যাবে ওই অনুমোদন। ● সিকিম যাওয়ার পর সেখানে থাকার সময় বাড়াতে হলে যেতে হবে সিকিম ট্যুরিজমের যে কোনো অফিসে। সেখানে সময় বাড়িয়ে দেয়। ● কিছু কিছু পর্যটনকেন্দ্র যেতে স্থানীয় গাইড নিতে হয়। ● তবে বাংলাদেশি পর্যটকরা চীন সীমান্তের নাথুলা যেতে পারেন না।

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড