• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০১৯ সালে ভ্রমণ তালিকার শীর্ষে রাখবেন যে স্থানগুলো

  সুরাইয়া হেনা

০৭ জানুয়ারি ২০১৯, ০৮:৪৮
স্থান
ছবি : সম্পাদিত

ভ্রমণ পিপাসু মানুষের তালিকায় যদি আপনিও একজন হয়ে থাকেন, তবে নিশ্চয়ই নতুন বছরে ভ্রমণের একটি তালিকা তৈরির কথা ভাবছেন! যদি তাই হয়, তবে আপনার এই কাজটিকে অনেকটা সহজ করতে পারে এই লেখাটি।

চলুন জেনে নেওয়া যাক, নতুন বছরে কোন স্থানগুলোকে রাখতে পারেন আপনার ভ্রমণের তালিকার শীর্ষে এবং কেনো-

১. পেরুভিয়ান আমাজন :

আপনার সবুজের ভিড় ও প্রাণিরাজ্য ভালোলাগে? জঙ্গলের রহস্যময় সৌন্দর্যে হারাতে ভালোবাসেন? তবে এই স্থানটি আপনার জন্য উত্তম একটি স্থান। আমাজন রেইন ফরেস্ট পেরুর অর্ধেকেরও বেশি জায়গা জুড়ে অবস্থিত।

এখানে রয়েছে উঁচু বন, নিচু বন, রেইন ফরেস্ট, ক্লাউড ফরেস্ট, বিশালাকার জলাভূমি, পাহাড়, জলপ্রপাত, জঙ্গলের ধ্বংসাবশেষ, উত্তম নদীসহ বিশাল বিচিত্র প্রাণীজগৎ। শুধু তাই নয়, অসংখ্য প্রজাতির বৃক্ষের সমাহার এই একই স্থানে। তাছাড়া ভিন্ন সংস্কৃতি, ভিন্ন জীবন-যাপনের গল্পে আপনার জানার পরিধিটাকেও বাড়িতে নিতে পারবেন এই ভ্রমণে।

২. ফানজিংশান, চীন :

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় নতুন করে নাম উঠলো চীনের ফানজিংশান নামক স্থানটির। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি অত্যন্ত পবিত্র একটি স্থান। এখানে একটি পাহাড়েই দাঁড়িয়ে আছে ৪৮টি বৌদ্ধ মন্দির।

হাইকিং পছন্দকারী ভ্রমণ প্রিয়দের জন্য এখানে রয়েছে অদ্ভুত পাথরের একটি পাহাড়, যার শীর্ষে পৌঁছে ভ্রমণকারীরা উপভোগ করতে পারবেন স্বর্গীয় কিছু দৃশ্য। তাছাড়া পুরো পথে আরও অসংখ্য প্রাকৃতির সৌন্দর্যের মিশেল তো থাকছেই। এখানে দেখা পাবেন অসংখ্য প্রাণীর, যাদের দেখা সচরাচর অন্য স্থানে পাওয়া যায় না। যার মধ্যে ধূসর রঙের বোঁচা-নাকের বানর অন্যতম।

p1

ফানজিংশান, চীন

৩. ক্যানটারবারি অঞ্চল, নিউজিল্যান্ড :

কিউই তাদের গৌরবময় গোষ্ঠীকে 'গড-জোন' বলে ডাকে, যা 'ঈশ্বরের দেশ' নামটির সংক্ষিপ্ত রূপ। নিউজিল্যান্ডের ক্যানটারবারি অঞ্চলটির বহু অসাধারণ দৃশ্যাবলী এই নামটির স্বার্থকতা তুলে ধরে।

২০১৯ সালে একটি বিশাল ভ্রমণের আয়োজন হতে যাচ্ছে এই গড-জোনকে ঘিরে। এটি আয়োজিত হবে ১০ মার্চ থেকে ১৭ মার্চ অবধি। এটি দক্ষিণ আইসল্যান্ড আল্পস থেকে শুরু হয়ে সমুদ্রবেষ্টিত ক্যানটারবারি অঞ্চল অবধি যাবে। আর এই ভ্রমণটিতে থাকবে অলিম্পিক, অভ্যর্থনা পর্ব, ট্রেকিং, পর্বতে মোটরসাইকেলিং, পর্বত আরোহণ, কায়াকিং ও খানিকটা বিশ্রাম।

৪. গ্রীনল্যান্ড :

এটি বিশ্বের সবচেয়ে বড় দ্বীপ। ২০১৯ সালে নিজস্ব নীতিতে চলার ১০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে এই দ্বীপটি। গ্রীনল্যান্ড তার ভ্রমণকারীদের জন্য রাখছে দারুণ সব অ্যাডভেঞ্চারের সুযোগ। এখানে একজন ভ্রমণকারী উপভোগ করতে পারবেন স্কিইং, সমুদ্রের জলে কায়াকিংসহ আরও অনেক কিছুই।

এখানকার ৮০ ভাগ দ্বীপ ঢেকে আছে বরফখণ্ডে। তাছাড়া পুরো গ্রীনল্যান্ডই পৃথিবীর বুকে অদ্ভুত একটি অংশ। এখানে আপনি কাছ থেকে দেখা পাবেন বহু বৈচিত্র‍্যের।

p2

গ্রীনল্যান্ড

৫. ফরাসি পলিনেশিয়া :

প্রশান্ত মহাসাগরের একাধিক দ্বীপের সমন্বয়ে গঠিত একটি দ্বীপ রাষ্ট্র এই ফরাসি পলিনেশিয়া। এটি ওশেনিয়া অঞ্চলে অবস্থিত। সামোয়া, টোঙ্গা, ট্যুভ্যালু, কুক, ইস্টার, নিও, হাওয়াই ইত্যাদি ফরাসি পলিনেশিয়ার উল্লেখযোগ্য দ্বীপ।

ফরাসি পলিনেশিয়া জাঁকজমক জাদুঘর কিংবা বিখ্যাত খেলায় জমজমাট একটি স্থান নয়, তবুও প্রকৃতি তার সৌন্দর্য উজাড় করে দিতে কার্পণ্য করেননি এই স্থানটির প্রতি। এখানে পাবেন নির্মল বাতাস, নীলচে জলরাশি, উত্তপ্ত আগুন ও ভিন্নধারার জীবনের ছোঁয়া।

৬. মাতেরা, ইতালি :

ইতালির মাতেরা শহরটি একটি পাথুরে শহর, যা একটি বিশালাকার পাথরের ওপর অবস্থিত। এটি সাসি এলাকার অন্তর্গত, যা পর্বতের পাশের গুহায় জনবসতি গড়া বেশ জটিল একটি এলাকা। দক্ষিণ ইতালির এই শহরটি বর্তমানে বিবর্তনের এক গুরুত্বপূর্ণ পর্যায় অতিক্রম করছে।

জায়গাটি অত্যন্ত সুন্দর। এখানে আপনার পদভ্রমণ হয়ে উঠবে জীবনের অসাধারণ এক ভ্রমণ। সেক্ষেত্রে আপনাকে এখানকার একজন স্থানীয় ও সাইলেন্সপ্রাপ্ত গাইড সঙ্গে নিতে হবে।

p3

মাতেরা, ইতালি

৭. কানো ক্রিস্টালস রিভার, কলম্বিয়া :

একটি ইন্দ্রধনু নদী বয়ে গেছে কলম্বিয়ার প্রাণ হিসেবে। জুলাই থেকে নভেম্বর মাসে, এক প্রকার জলজ উদ্ভিদ জন্মে এই নদীর পাশঘেঁষে। অসাধারণ এই জায়গাটি তখন আরো সুন্দর হয়ে ওঠে। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের পাশাপাশি এখানে পাবেন অ্যাডভেঞ্চারের সুযোগ।

এই জায়গাটি কলম্বিয়ার বেশ প্রত্যন্ত একটি অঞ্চল। এখানে পৌঁছানোটিই এক প্রকার অ্যাডভেঞ্চার। তাছাড়া এই অসাধারণ নদীটির বুকে নৌকাযোগে ভেসে ভেসে ভ্রমণের অনুভূতিও হবে ভিন্ন ও অবিস্মরণীয়।

তো কী ভাবছেন? এ বছর আপনার ভ্রমণনামায় যোগ করবেন কোন দেশের নাম?

সূত্র : ন্যাশনাল জিওগ্রাফিক ডট কম

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড