• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের ভোরে দিনাজপুরে দে ছুট!

  অধিকার ডেস্ক    ২১ ডিসেম্বর ২০১৮, ১১:৪৩

শীত
শীতের ভোরে দিনাজপুরের পথ (ছবি : আবুজার গাফফারী)

১৩ ডিসেম্বর, ২০১৮, বৃহস্পতিবার। সামনে আবার রবিবারের মহান বিজয় দিবসসহ তিনদিনের ছুটি।

ভাবলাম দিনাজপুরে গেলে কেমন হয়? আমার ছোটবেলা থেকেই ছুটি পেলেই দিনাজপুরে নানীবাড়ি যাবার অনেক শখ। দিনাজপুর কেন জানি আমাকে অনেক বেশি টানে। যখন ছোট ছিলাম ঢাকার আসাদগেট থেকে বাসে উঠে আব্বা–আম্মার সাথে বসলেও দু সিটের মাঝখানে দাঁড়িয়ে সামনের দৃশ্য উপভোগ করতাম! আর বাসে চলা পুরোনো সেই ৯০ দশকের হিন্দি গানগুলো যেন যাত্রার আনন্দ আরও বাড়িয়ে দিত।

রাত ১০ টায় শ্যামলী গিয়ে কোনো বাসের টিকেট পেলাম না দিনাজপুরের। ভাবলাম এত লম্বা ছুটি, যাওয়া তো লাগেই। তাই কিছু না ভেবেই পঞ্চগড়ের এনা বাসে টিকেট কেটে উঠে পড়লাম। ভাবলাম দশমাইল নেমে যাব, দশমাইল থেকে দিনাজপুর শহর ১৬ কিলোমিটারের মতো।

বাস একদম ভোরে নামিয়ে দিল দশমাইল নামক স্থানে। এতই ভোর যে শীতে পুরো যবুথবু। চায়ের দোকানগুলি কেবল খুলছে। এক কাপ চা হাতে নিয়ে অপেক্ষা করছি দিনাজপুর যাবার বাহনের। অনেকক্ষণ অপেক্ষার পর একটি ব্যাটারিচালিত অটোর দেখা পেলাম, ভাবলাম ১৬ কিলোমিটার কম পথ নয়, ভাড়া যে কত চায়!

পরে জনপ্রতি ৩০ টাকা ভাড়া ঠিক করে আমিসহ আরও চার যাত্রী দিনাজপুরের উদ্দেশে যাত্রা শুরু করে দিই। এ দিকে ঠান্ডায় প্রায় কাঁপতে বসেছি কেননা খোলা ব্যাটারি অটো, সরাসরি শীতের বাতাস কানে, হাতে, মুখে এসে আঘাত হানছে।

কিন্তু যে ব্যাপারটি আমায় মুগ্ধ করে, সেটি হলো কুয়াশার চাদরে সম্পূর্ণ ঢাকা–রংপুর–দিনাজপুর মহাসড়কটির আবৃত হওয়া। তবুও কর্মব্যস্ত মানুষ জীবিকার টানে ছুটছে। কেউ সাইকেল, কেউ হেঁটে কিংবা কেউ আমার মতো ব্যাটারি অটোতে।

লেখক : আকিব চৌধুরী

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড