• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের পাসপোর্টে ১১৫ দেশ ভ্রমণ করা আজমেরির আজ জন্মদিন

  নিজস্ব প্রতিবেদক

২৫ ডিসেম্বর ২০২১, ১৭:০১
কাজী আসমা আজমেরি
কাজী আসমা আজমেরি (ছবি : সংগৃহীত)

খুলনার মেয়ে কাজী আসমা আজমেরি। জন্ম খুলনাতে হলেও পৃথিবীর একের পর এক দেশে পদচিহ্ন এঁকে যাচ্ছেন এই নারী। বাংলাদেশের সবুজ রঙা পাসপোর্ট হাতে এরই মধ্যে ভ্রমণ করেছেন ১১৫টি দেশ। বিজয়ের ৫০ বছরের দিন অর্থাৎ গত ১৬ ডিসেম্বর ১১৬তম দেশের উদ্দেশে বেরিয়ে পড়েন আজমেরি। বর্তমানে এই নারী ভ্রমণকারী অবস্থান করছেন লেবাননের বেরুতে। আজ (২৫ ডিসেম্বর) তার জন্মদিন।

নতুন দেশ ভ্রমণ করাও আজমেরির কাছে বিজয়ের মতোই মনে হয়। বিশেষ করে যখন নতুন কোনো দেশে গিয়ে বাংলাদেশকে পরিচয় করাতে পারেন, নতুন দেশের বাংলাদেশের লাল-সবুজ পতাকা ওড়াতে পারেন তখন গর্ব বোধ করেন তিনি।

বিশ্ব ভ্রমণের মতো একটি বিষয় মাথায় এলো কী করে? জানতে চাইলে আজমেরি বলেন, ‘২০০৯ সালের ঘটনা। আমার এক বন্ধু মেরিনে চাকরি করতেন। তার বদৌলতে তিনি ২৬টি দেশ ভ্রমণ করেছেন। আমি একদিন তার বাসায় গিয়েছিলাম। তার ভ্রমণকাহিনী শুনে আমি খুব আগ্রহ প্রকাশ করি এবং বলি যে আমিও তোমার মতো ভ্রমণ করব।

সেদিন আমার বন্ধুর মা আমাকে খুব অবজ্ঞা করে বলেছিলেন, তুমি মেয়ে, তোমার এসব করার দরকার নেই। বিয়ের পর স্বামীর সঙ্গে ঘুরো যদি সে চায়। নিজেকে তখন খুব তুচ্ছ আর দুর্বল লেগেছিল। আরেকজন পছন্দ করবে কি না আর আমাকে তার পছন্দের ওপর নির্ভর করতে হবে- কেন? আমি কেন ঘুরতে পারব না, একা একা? কারণ, আমি একজন মেয়ে। মেয়েদের টিকেটের দাম কি বেশি ছেলেদের চেয়ে? আমি যে ইউনিভার্সিটিতে পড়েছি, আমার বাবা যেই টাকা আমার জন্য দিয়েছেন একটি ছেলের জন্য সেই একই টাকা দিতে হয়েছে, একই শিক্ষক আমাদের শিক্ষা দিয়েছেন। তাহলে কেন এত ভেদাভেদ, শুধুমাত্র আমি একজন নারী বলে। সেখান থেকেই নিজের মনে জেদ চাপে।’

অর্থনৈতিক জোগান, সামাজিক বিব্রতকর পরিস্থিতি আর নতুন দেশের ভিসা পাওয়ার জন্য লড়াই— এই তিন সংগ্রাম আজমেরির নিত্য সঙ্গী। তবে থেমে থাকার মেয়ে তিনি নন। নিজের ভ্রমণের তালিকায় যোগ করতে চান নতুন আরও দেশ। নিজের পথ চলার গল্প শোনাতে চান সব ছেলে-মেয়েকে। যেন তারা নতুন করে জীবনকে ভাবতে শেখে।

বাংলাদেশের প্রতিনিধি হয়ে বিশ্ব ভ্রমণ করা এই ভ্রমণকন্যার জন্মদিনে দৈনিক অধিকারের পক্ষ থেকে শুভেচ্ছা ও শুভকামনা।

ওডি/নিমি

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড