• শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

একদিনে ঘুরে আসতে পারেন যে স্থানগুলো (পর্ব ৩)

  লাইফস্টাইল ডেস্ক

১৫ মার্চ ২০২০, ১৫:০৪
ট্যুর
বেলাই বিলের প্রাকৃতিক সৌন্দর্য (ছবি- ইন্টারনেট)

অফিস, বাসা, কাজের চাপ— এভাবেই চলছে জীবন। যান্ত্রিক জীবনে একটু বিশ্রামের জন্য প্রকৃতির কাছে যাওয়া খুব জরুরি। কিন্তু যাবেন কোথায়? বাড়তি ছুটিও নেওয়া যাবে না অফিস থেকে। হাতে কেবল সপ্তাহের একটি দিন। চাইলে কিন্তু এই দিনটিকেই কাজে লাগাতে পারেন। ঢাকার আশেপাশে এমন কিছু স্থান রয়েছে যেখানে সহজেই ডে ট্যুর দিতে পারবেন আপনি। এমন কিছু স্থান সম্পর্কেই চলুন জেনে নেওয়া যাক-

শালবন বিহার  

বাংলাদেশের প্রাচীন সভ্যতার নিদর্শনগুলোর মধ্যে কুমিল্লা জেলার লালমাই-ময়নামতির অসংখ্য এবং চমৎকার সব প্রাচীন স্থাপনাগুলোর একটি। এই বৌদ্ধ বিহারটি নির্মাণ করেন দেববংশের চতুর্থ রাজা শ্রীভবদেব। 

কীভাবে যাবেন? 

শালবন বিহারে যেতে হলে প্রথমে যেতে হবে কুমিল্লা শহরে। কুমিল্লা শহর থেকে ৮ কি. মি. দূরে কোট বাড়িতে শালবন বিহার অবস্থিত। চাইলে এখানে পারিবারিক পিকনিকও করতে পারেন। 

নিকলী হাওর

খোলামেলা পরিবেশে যদি প্রকৃতির স্নিগ্ধ ছোঁয়া পেতে চান তবে ঘুরে আসতে পারেন কিশোরগঞ্জের নিকলী হাওর। কিশোরগঞ্জগামী বাসে চড়ে চলে যান কিশোরগঞ্জ শহরে। সেখান থেকে অটোতে নিকলী ঘাট। ঘাটে নৌকা রয়েছে। নৌকা ভাড়া করে ঘুরে দেখুন হাওর। বর্ষার শেষ সময় এই হাওর ভ্রমণের উপযুক্ত সময়। 

বেলাই বিল

গাজীপুরে অবস্থিত মনোরম একটি স্থান বেলাই বিল। এটি চেলাই নদীর পাশেই অবস্থিত। এখানে ইঞ্জিনচালিত ও ডিঙি দুই ধরনের নৌকা পাওয়া যায়। পছন্দের বাহনটিতে উঠে পড়ুন। চাইলে সারাদিনের জন্য ভাড়া করে নিতে পারেন। বেলাই বিলের আসল সৌন্দর্য ফুটে ওঠে বিকালে। চারপাশে দেখা যায় অপূর্ব প্রাকৃতিক দৃশ্য। 

আরও পড়ুন : একদিনে ঘুরে আসতে পারেন যে স্থানগুলো (পর্ব ২)

বেলাই বিলের চারপাশে শাপলার ছড়াছড়ি। সঙ্গে পাবেন মুক্ত বাতাস। বাসা থেকে খাবার রান্না করে নিয়ে নৌকায় বসে খেতে পারেন। 

কীভাবে যাবেন 

ঢাকার গুলিস্তান থেকে বাসে চলে যান গাজীপুর বাসস্ট্যান্ডে। সেখান থেকে রিকশা বা অটোতে কানাইয়া বাজার। এখানে সারি সারি নৌকা বাঁধা রয়েছে। দরদাম করে একটি নৌকায় উঠে পড়ুন। বর্ষাকাল বেলাই বিল ভ্রমণের উপযুক্ত সময়। 

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড