• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুটান ভ্রমণে নতুন আইন, দিনপ্রতি ফি ১৪০০ টাকা

  লাইফস্টাইল ডেস্ক

০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৫
ভুটান
পর্যটকের চাপ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে (ছবি-ইন্টারনেট)

এতদিন ভুটান ভ্রমণে কোনো ফি প্রয়োজন হতো না। তবে এবার থেকে প্রতিবেশী এ দেশ ভ্রমণের জন্য বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকদের দিনপ্রতি ১ হাজার ৪০০ টাকা ফি দিতে হবে। সোমবার (৩ ফেব্রুয়ারি) দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে পাশ হওয়া নতুন আইনে এ তথ্য জানানো হয়। 

বার্তা সংস্থা আইএএনএস জানিয়েছে আগামী জুলাই থেকে দেশটির ‘টেকসই উন্নয়নের’ লক্ষ্যে এই অর্থ আদায় শুরু হবে। এর আগে এই তিনটি দেশের পর্যটকদের ভুটান ভ্রমণে কোনো ফি দেওয়া লাগতো না। গত বছরের (২০১৯) নভেম্বরে এ ধরনের আইন পাশের সিদ্ধান্ত নেয় দেশটির প্রশাসন। 

আরও পড়ুন : ১৫ মিনিটেই যাওয়া যাবে নেপাল, ভাড়াও লাগবে কম

২০১৮ সালের ভুটানের পর্যটন তথ্য অনুযায়ী, সে বছর ভুটানে ভারতীয় ও বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল যথাক্রমে ১ লাখ ৯১ হাজার ও ১০ হাজার ৪৫০ জন। অন্য দিকে সারা বিশ্ব থেকে দেশটিতে একই বছরে ভ্রমণ করে ৭০ হাজার জন।

২০১৮ সালে দেশটিতে বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১০ শতাংশ। অতিরিক্ত পর্যটকের চাপ দেশটির পরিবেশ ও বাস্তুসংস্থানের ওপর প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছে দেশটির সরকার। এ কারণে এই ফি নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

ওডি/এনএম

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড