• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওমরাহ পালনের উদ্দেশ্যে ২ তরুণের মোটরসাইকেল যাত্রা 

  লাইফস্টাইল ডেস্ক

২৯ ডিসেম্বর ২০১৯, ০৯:২৭
মক্কা
মক্কার পথে বাংলাদেশের ২ তরুণ (ছবি : সংগৃহীত)

পবিত্র ওমরাহ পালনের জন্য বাংলাদেশের দুই তরুণ মোটরসাইকেল চালিয়ে মক্কার পথে যাত্রা শুরু করেছেন। দুই মাস মোটরসাইকেল চালিয়ে সৌদি আরবে পৌঁছাবেন তারা। ওমরাহ শেষে তারা দেশে ফিরে আসবেন। ওই দুই তরুণের নাম মাসদাক চৌধুরী ও আবু সাঈদ। চট্টগ্রামের ছেলে মাসদাক এবং ফেনীর ছেলে সাঈদ দুজনই বেসরকারি কোম্পানিতে চাকরি করেন। ছোটবেলা থেকেই তারা ভ্রমণ করতে পছন্দ করেন। দেশ কিংবা বিদেশ ঘুরে বেড়ানোতে তাদের প্রথম পছন্দ স্থলপথ।

চলতি মাসের গত ৫ ডিসেম্বর মোটরসাইকেল নিয়ে তারা বাংলাদেশ থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা হয়েছেন। স্থলপথে ভারত-পাকিস্তান-ইরান-দুবাই হয়ে তারা সৌদিতে পৌঁছাবেন।

ওমরাহর জন্য স্থলপথে বেছে নেওয়া প্রসঙ্গে মাসদাক চৌধুরী জানান, ছোটবেলা থেকেই মোটরসাইকেল চালাতে পছন্দ করেন তিনি। মোটরসাইকেল ভ্রমণে এক ধরনের স্বাধীনতা আছে বলে মনে করেন তিনি। মোটরসাইকেল ভ্রমণের সুবিধা হচ্ছে যেখানে খুশি সেখানে থামা যায়। নিজের ইচ্ছা মতো দর্শনীয় স্থানগুলো দেখা যায়।

আবু সাঈদ জানিয়েছেন, যশোর বেনাপোল বর্ডার দিয়ে তারা বাংলাদেশ ত্যাগ করেছেন। পরে ভারতের কলকাতা, বেনারস, অমৃতসর, পাঞ্জাব হয়ে তারা ওয়াগাহ সীমান্ত দিয়ে পাকিস্তানের লাহোরে পৌঁছান।

এই মুহূর্তে পাকিস্তানের করাচিতে অবস্থান করছেন ‘ওভারল্যান্ড মুসাফির’ নামের দুজনের এই দলটি। এরপর তারা পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা যাবেন। সেখান থেকে পাকিস্তান-ইরানের সীমান্ত এলাকা তাফতান বর্ডার দিয়ে ইরানে প্রবেশ করবেন। এরপর তারা সংযুক্ত আরব আমিরাতের শারজায় যাবেন। সেখান থেকে আমিরাতের দুবাই হয়ে সৌদি আরবে প্রবেশ করবেন।

সৌদি আরব পৌঁছাতে তাদের দীর্ঘ দুই মাস সময় লাগবে। এই সময় তাদের প্রায় ২০ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে।

বাংলাদেশ থেকে যাওয়ার পথে অনেক জনপদ, পাহাড়-উপত্যকা, প্রকৃতি, দেশ-শহর-নগর ও সীমান্ত দেখতে দেখতে পথ পাড়ি দিচ্ছেন তারা। এ যেন এক অন্যরকম আনন্দ।

আরও পড়ুন : ঢাকা-সিকিম রুটে বাস সার্ভিস চালু

সাঈদ জানান, ২৮ ডিসেম্বর পর্যন্ত তারা ছয় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। এখন তারা পাকিস্তানের করাচিতে অবস্থান করছেন। পাকিস্তান সরকারের অনুমতিপত্র আদায় সংক্রান্ত কাজে এখানে তারা প্রায় এক সপ্তাহ থাকবেন। কাগজপত্র হাতে পেলে পাকিস্তান-ইরান সীমান্ত এলাকা তাফতান বর্ডার দিয়ে ইরান প্রবেশ করবেন। এরপর দুবাইয়ের উদ্দেশে রওনা হবেন তারা।

‘এমটি হেলমেটস বাংলাদেশ, রয়েল এন্টারপ্রাইজ, আইফিক্সিট বিডি ও এমআরএফ টায়ার’ নামের চারটি বেসরকারি প্রতিষ্ঠান মাসদাক-সাঈদের এই সফরে অর্থ দিয়ে সহযোগিতা করছে।

ওডি/টিএএফ

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড