• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্তান, ব্যবসা, চাকরি পুরোদমে সামলাচ্ছেন তৃষ্ণা

২৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:২৩
শারমিন জাহান তৃষ্ণা
শারমিন জাহান তৃষ্ণা

একজন নারী যখন মা হয়ে যান তখন তার দায়িত্বের ঝুড়ি আরও কিছুটা ভারী হয়ে যায়। সন্তান নাকি নিজের স্বাধীনতা— দুইয়ের দ্বন্দ্ব চলতে থাকে মনে। সাময়িকভাবে অবশ্য জয় হয় মাতৃত্বের। সন্তানের জন্য নিজের স্বকীয়তাকে বাক্সবন্দি করেন একজন মা। 

একজন নারী শারমিন জাহান তৃষ্ণা। ৮ বছর চাকরিজীবনের সমাপ্তি ঘটান সন্তানের জন্য। প্রথম সন্তানের দায়িত্ব মায়ের কাছে বুঝিয়ে দিলেও দুই সন্তানের মা হওয়ার পর চাকরি আর সন্তান দুটো সামলানো সম্ভব হয়ে উঠছিল না। সন্তানদের জন্য চাকরি ছাড়লেও ঘরে বসে দিন কাটানোর মেয়ে তৃষ্ণা নন। তাই ভাবতে শুরু করেন ঘরে বসেই কোনো কাজ করা যায় কী না। 

নিজের থেকে নিজের অবস্থান সৃষ্টির তাগিদে দুই সন্তানকে সামলে শুরু করেন অনলাইন ব্যবসা। বর্তমানে এই নারী সন্তান সামলাচ্ছেন, নিজের ব্যবসা সামলাচ্ছেন। সেই সঙ্গে চাকরিও করছেন। 

অনলাইন ব্যবসায় আসার গল্প বলতে গিয়ে তৃষ্ণা বলেন, ‘দুই সন্তনের কথা ভেবে ৮ বছরের চাকরি জীবনের সমাপ্তি ঘটাই। কিন্তু যেহেতু আমি বসে থাকার মানুষ না, তাই নিজে নিজে কিছু করার ইচ্ছা ছিল। অনেকদিন থেকেই ভাবতাম এমন কিছু করব যা কেবল আমারই হবে। মেয়ে হয়েছি তো কী হয়েছে, আমিও পারি নিজের আলাদা পরিচয় তৈরি করতে। এই ভাবনা থেকেই ব্যবসায় আসা। যেহেতু চাকরি করতাম তাই পুঁজি নিয়ে চিন্তা ছিল না।’

দেশীয়

দেশীয় বাই তৃষ্ণার কিছু পণ্য 

ব্যবসা করতে গেলে ভাবতে হয় কী নিয়ে ব্যবসা করবেন। তৃষ্ণার ভাবনায় শুরুতেই আসে দেশীয় পণ্যের কথা। পুরো দেশ ভারতীয় আর পাকিস্তানি পণ্যে ভরে গেছে অথচ দেশের ভালো ভালো পণ্যগুলো নিয়ে কেউ কাজ করছে না- এমন ভাবনা থেকেই দেশীয় পোশাক নিয়ে ব্যবসা শুরু করেন তৃষ্ণা। সেই অনুযায়ী প্রতিষ্ঠানের নাম দেন ‘দেশীয় বাই তৃষ্ণা’। অবশ্য বর্তমানে প্রতিষ্ঠানের নাম কিছুটা পরিবর্তিত হয়ে ‘স্টে ওয়াও বাই তৃষ্ণা’ হয়েছে। 

তৃষ্ণা বলেন, ‘আমাদের দেশের মেয়েদের নিয়ে কিছু করার ইচ্ছা ছিল অনেক দিনের। তাই এমন কোনো পণ্য নিয়ে কাজ করতে চাইছিলাম যেখানে দেশের মেয়েরা কাজ করার সুযোগ পাবে। তেমন ভাবনাতে শুরু।’

২০১৭ সালের জুলাই থেকে অনলাইন ব্যবসার সঙ্গে সংযুক্ত থাকা এই নারী বর্তমানে ব্যবসার পাশাপাশি একটি মাল্টি ন্যাশনাল কোম্পানিতে ম্যানেজার হিসেবে কাজ করছেন। তবে নিজেকে ব্যবসায়ী পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তৃষ্ণা। কারণ তার মূল লক্ষ্য এমন কিছু করা যা কেবল তারই। 

দেশীয়

দেশীয় বাই তৃষ্ণার কিছু পণ্য 

‘দেশীয় বাই তৃষ্ণা’ তে আপনি পাবেন নারীদের হাতের কাজের পোশাক। শাড়ি আর কামিজজুড়ে নান্দনিক কাজে মুগ্ধ হতেই হয়। হাতের কারুকাজের শাড়ি, থ্রি পিস, বিছানার চাদর, কুশন কভার পাওয়া যাবে এখানে। আপাতত নারীদের পোশাক নিয়ে কাজ করা হলেও ভবিষ্যতে আরও বড় পরিসরে কাজ করার ইচ্ছা রয়েছে তৃষ্ণার। 

নিজের ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে অনেকদূর যেতে চান তৃষ্ণা। দেশীয় পণ্য যে কতটা ভালো তা ছড়িয়ে দিতে চান পুরো বিশ্বে। তার আগে অবশ্য ছড়িয়ে যেতে চান দেশব্যাপী। উদ্যোক্তা এই নারীর জন্য রইল ‘দৈনিক অধিকার’ এর পক্ষ থেকে শুভকামনা। 

‘দেশীয় বাই তৃষ্ণা’র ফেসবুক পেইজ লিঙ্ক- Stay Wow by Trishna

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড