• শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

সাদিকা’স ক্রিয়েশন : রেশমি সুতোর বুননে বাহারি গয়নার মেলা

  অধিকার ডেস্ক    ০২ মার্চ ২০১৯, ১২:১৬

নাদিরা নাসরিন সাদিকা
‘সাদিকা’স ক্রিয়েশন এন্ড ফ্যাশন’ এর কর্ণধার নাদিরা নাসরিন সাদিকা

কথায় বলে, শেখার আগ্রহ নাকি মানুষকে জ্ঞানী করে তোলে। নাদিরা নাসরিন সাদিকারও শেখার আগ্রহও প্রচুর। সিলেট এমসি কলেজে পরিসংখ্যান বিভাগে মাস্টার্সে অধ্যায়নরত এই তরুণী শিখতে ভালোবাসেন। কখনো রান্না শেখেন, কখনোবা হাতের কাজ। অবসর সময়ে অন্যরা যখন টেলিভিশন দেখে সময় কাটান তখন তার ইচ্ছে করে নিজে নতুন কিছু সৃষ্টি করতে।

এইতো ৫ মাস আগের কথা। নিজের শেখা কাজগুলোকে সবার কাছে পৌঁছে দিতে খুললেন অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান। যেহেতু নিজের তৈরি জিনিস বিক্রির জন্যই প্রতিষ্ঠান তাই নামও দিলেন ‘সাদিকা’স ক্রিয়েশন এন্ড ফ্যাশন’।

সাদিকা বলেন, ‘কারুকাজ, রান্নাবান্না এসব বিষয়ে আমার শেখার আগ্রহ অনেক। সবসময়ই চাই একটা না একটা কিছু শিখবো। একদিন হঠাৎ ইচ্ছে হলো নিজের জন্য রেশমি সুতার চুড়ি বানাতে। নিজের গয়নাও হবে আবার নতুন কিছু শেখাও হবে। গয়না বানিয়ে ফেসবুকে শেয়ার করি। অনেকেই সেই ছবি দেখে প্রশংসা করে, আমাকে গয়না বানিয়ে দিতে অনুরোধ করে। কিন্তু তখন ব্যবসা করবো এমন ভাবনা মাথায় ছিল না।’

সাদিকা

সাদিকার তৈরি করা কিছু গয়না

সাদিকার অনলাইন প্রতিষ্ঠানে রয়েছে নিজের হাতে বানানো রেশমি সুতার গয়না। মূলত অন্যদের আগ্রহ আর আবদার মেটাতে গিয়েই তার এই ব্যবসায় আসা। কাজের শুরু করেন চুড়ি দিয়ে। ব্যবসা শুরুর প্রথম মাসেই পুরো দেশে ৩৪টি পণ্য ডেলিভারি দেন। ক্রেতারা সাদিকার তৈরি গয়না পছন্দ করেন। নতুন করে আবার কেনেন, সঙ্গে যুক্ত হয় নতুন ক্রেতাও। আর এভাবেই বাড়তে থাকে সাদিকার ব্যবসার প্রতিষ্ঠান ‘সাদিকা’স ক্রিয়েশন এন্ড ফ্যাশন’।

গ্রাহকের ভালো সাড়া পাওয়ার পর চুড়ির পাশাপাশি দুল, আংটি, টিকলি বানানো শুরু করেন তিনি। পণ্যের উপকরণ আর শ্রমের ওপর নির্ভর নির্ধারন করেন মূল্য। ২০০টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে পাবেন ‘সাদিকা’স ক্রিয়েশন এন্ড ফ্যাশন’ এর গয়নাগুলো। নিজের পছন্দের রং বাছাইয়ের সুযোগ থাকছে সবসময়।

নিজের কাজ নিয়ে সাদিকা বলেন, ‘হাতে তৈরি এসব গয়না বানাতে প্রচুর কষ্ট হয়, শ্রমও দিতে হয়। কিন্তু গ্রাহকদের সন্তুষ্টির কথা ভাবলে কষ্ট ঠুনকো মনে হয়। আমার বেশিরভাগ গ্রাহকই দেশের বাইরে থাকেন। লন্ডন, কানাডায় থাকা প্রবাসী মানুষগুলোর হাতে নিজের তৈরি গয়না পৌঁছে দেওয়ার কথা ভাবলেই আনন্দ পাই।’

নিজের হাতের কাজ ছড়িয়ে পড়ুক দেশ থেকে শুরু করে পুরো বিশ্বে— এমনটা চান সাদিকা। এভাবে কাজ করে যেতে চান নিজের জন্য, দেশের মানুষের জন্য।

‘সাদিকা’স ক্রিয়েশন এন্ড ফ্যাশন’ এর ফেসবুক পেজের লিঙ্ক : Sadika's Creation & Fashion

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড