• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অর্থ নয়, ক্লায়েন্টদের আস্থা আর ভালোবাসায় বেড়ে ওঠা “এ্যানি’স ক্লজেট”

  নিশীতা মিতু

২৮ ডিসেম্বর ২০১৮, ১৬:২৮
মরিয়ম আক্তার এ্যানি
“এ্যানি’স ক্লজেট” এর কর্ণধার 'মরিয়ম আক্তার এ্যানি'

সেকাল থেকে শুরু করে একাল— বাঙালি নারীদের সাজ সমৃদ্ধ করতে টিপের আবেদন সবসময়ই একটু বেশি। পার্থক্য যেটুকু তা হলো আগে একরঙা টিপ পরলেও এখন কপালে মাঝে থাকা ছোট্ট একটি টিপই যেন শিল্পীর ক্যানভাস। তাই ছোট্ট টিপ হয়ে ওঠে আলপনা, দেশ, ফুল, পাতা কিংবা ভিন্ন কোনো নকশার কেন্দ্র।

যারা এই সাধারণ টিপগুলোতে অন্যরকম মাত্রা এনে দিচ্ছেন তাদেরই একজন মরিয়ম আক্তার এ্যানি। আঁকাআঁকির শখটা বেশ পুরোনো হলেও ব্যবসায় জড়িয়েছেন বছরখানেক হলো। নিজের তুলির ছোঁয়ায় ভরিয়ে তুলছেন টিপের জমিন। ভালোবাসায় মাখা সে টিপ দখল করে নিচ্ছে দেশি, বিদেশি নারীদের কপাল।

শুধু কী টিপ! শাড়ি, গয়না, সেলোয়ার কামিজ সবকিছুই রয়েছে এ্যানির অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান “এ্যানি’স ক্লজেট” এ। নিজের নামে দেওয়া এই ব্যবসা প্রতিষ্ঠান আর ব্যবসায় আসার গল্প নিয়ে কিছুটা সময় গল্প হয় তার সঙ্গে।

প্রথমেই জানতে চাই ব্যবসায় কেন আসলেন? মিষ্টি হেসে এ্যানি বলেন, ‘আমি বরাবরই স্বাধীনভাবে বেঁচে থাকায় বিশ্বাসী। “চাকরি করব না, চাকরি দেবো”- এই কথাটি কেবল স্লোগান নয়, আমি এটি মনে প্রাণে ধারণ করি। আমাদের সমাজে অনেক ক্ষেত্রে এখনও এই ধারণা বিদ্যমান যে একজন নারী উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে শুধু চাকরি করবে। কিন্তু আমি ব্যক্তিগতভাবে মনে করি, একজন নারী চাইলে ব্যবসা করতে পারেন। আমাদের প্রজন্মের নারীরা যদি এভাবে ব্যবসায় এগিয়ে আসেন তবে তাদের অনুপ্রেরণায় হাজারো নারী উদ্যোক্তা গড়ে উঠবে এবং তাদের স্বপ্ন পূরন করতে সক্ষম হবে। আর এমন ভাবনা থেকেই নিজের ভেতরে লালিত স্বপ্ন পূরন করতে আমার এই নারী উদ্যোক্তা হয়ে ওঠা।’

গয়না

“এ্যানি’স ক্লজেট” এর গয়না, টিপ

যতদূর জানি একটি স্বনামধন্য টিভি চ্যানেলে কাজ করতেন আপনি। মিডিয়ার আকর্ষণীয় চাকরি ছেড়ে ব্যবসায়ে কেন? জানতে চাইলে এ্যানি বলেন, ‘এমবিএ শেষ করার পর আমি বছর দুয়েক মিডিয়ায় কাজ করেছিলাম। সেখানে সর্বোচ্চ সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও আমি কেন জানি মনের খোরাক ছুঁতে পাচ্ছিলাম না। অনেক দোটানা শেষে চাকরিতে ইতি টেনে পা বাড়ালাম স্বপ্নের উদ্দেশ্যে। এখানে সুযোগ সুবিধা না থাকলেও মনের প্রশান্তি আছে।’

ছোটবেলা থেকেই সৃজনশীল কাজ করতে ভালোবাসেন এ্যানি। ভিন্ন ধরনের কাজ তাকে খুব টানে। একবার কিছু করার ইচ্ছা মনে জাগলে সে কাজ শেষ না করা অদবি অস্থিরতায় ভোগেন। তার তাই নিজের করা সৃজনশীল কাজগুলো নিয়ে আগানোকে শ্রেয় মনে করেছেন তিনি।

এক পা, দু পা করে এগিয়ে যাচ্ছে এ্যানির “এ্যানি’স ক্লজেট”। সবার ভালোবাসা কুড়িয়ে মুঠোবন্দি এগিয়ে চলছে সামনের পথে। এ্যানি বলেন, ‘আমার ব্যবসার মূলনীতি অর্থ নয়, ক্লায়েন্টদের আস্থা আর ভালোবাসা অর্জন করা। ক্লায়েন্ট হচ্ছে আশীর্বাদস্বরূপ। এই ব্যাপারটিকে প্রাধান্য দিয়ে নিজের কাজকে ভালোবেসে করি বলেই এত অল্প সময়ে আজ দেশ ও দেশের মাটি পেরিয়ে আমেরিকা, কানাডা কিংবা ইউরোপের বিভিন্ন দেশে আমার কাজগুলোকে ছড়িয়ে দিতে পারছি।

“এ্যানি’স ক্লজেট” এ আপনি পাবেন এ্যানি’র হাতে আঁকা ডিজাইনার আলপনা টিপ, নিজস্ব ডিজাইনের শাড়ি, কারচুপি, এমব্রয়ডারি, ব্লক এবং স্ক্রিন প্রিন্ট ড্রেস, গয়না সবকিছু। এছাড়াও পেইন্টেড ড্রেস এবং শাড়িও পাওয়া যাবে আগামিতে।

নিজের পণ্যগুলো সম্পর্কে এ্যানি নিজেই গুছিয়ে বলেন। তার ভাষায়-

টিপ

এ্যানি'র আঁকা টিপ কপালে ভিনদেশী নারীরা

আলপনা টিপ :

শুরুতেই আমার আলপনা টিপের কথা না বললেই নয়। নিছক ভালোলাগা থেকে শুরু হলেও ধীরে ধীরে আমার হাতে আঁকা আলপনা টিপ করাটা পেশায় পরিণত হয়েছে। এক কথায় আলপনা টিপ আমার নেশা আর পেশার সমন্বয় আরকি। ভালোবাসি ছোট্ট টিপ নিয়ে বিশ্লেষণ করতে, মনের আঁকিবুঁকি আর রং তুলির রাজ্যে হারিয়ে যেতে ।

কাজটা ভালোবাসি বলেই টিপের মতো এত ছোট্ট একটি সাজগোজের অনুষঙ্গও আজ দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের নানা প্রান্তে থাকা বাঙালি কিংবা ভিনদেশি নারীদের কপালে ঠাই করে নিয়েছে। বাঙালিয়ানা ঐতিহ্যের ছোট্ট একটি অংশকে ছড়িয়ে দিতে পারছি পুরো বিশ্বে। আমার করা কাজ যখন কারও সামান্য আনন্দের কারণ হয়, সে অনুভূতি বলে বোঝানো সম্ভব নয়। আর এভাবেই নিজের কাজের প্রতি নিষ্ঠা আর প্রেরণা বাড়ছে।

শাড়ি

এ্যানি'র করা শাড়ি

শাড়ি :

শাড়ির ক্ষেত্রে একটু ভিন্নতা রাখতে আমি সবসময়ই ভালোবাসি তাই শুধুমাত্র নিজস্ব ডিজাইনের শাড়িগুলোর এক পিস করে তৈরি করি যা 'ইউনিক পিস' হবে এবং এক জনের কাছেই কেবল থাকবে তার পছন্দের শাড়িটি।

পোশাক

এ্যানি'স ক্লোজেটের পোশাক

ড্রেস:

মধ্যবিত্ত, উচ্চ মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত কাউকে যেন “এ্যানি’স ক্লজেট” এর দোরগোড়া থেকে নিরাশ হয়ে ফিরে যেতে না হয় তাই পণ্যের মূল্য সবসময় ক্লায়েন্ট এর হাতের নাগালে রাখার চেষ্টা করি। কারচুপি, এমব্রয়ডারি, ব্লক এবং স্ক্রিন প্রিন্ট সবই রয়েছে আমার প্রতিষ্ঠানে। এছাড়া আগামী বছর থেকে থাকবে নিজের করা হ্যান্ড পেইন্টেড ড্রেস ও শাড়ি।

গুটি গুটি পায়ে বেড়ে ওঠা “এ্যানি’স ক্লজেট” একদিন সর্বত্র ছড়িয়ে পড়বে, নিজস্ব শো-রুম হবে, ব্র্যান্ড হবে এমনটাই কামনা এ্যানির। বিশেষ করে তার আঁকা টিপগুলো যেন ভালোবেসে গ্রহণ করে সবাই তাই চান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড