• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালার ক্রেজ : পোশাকে রঙের উন্মাদনা

  নিশীতা মিতু

২১ ডিসেম্বর ২০১৮, ১৫:২৭
মারুফা আক্তার স্বর্ণা
কালার ক্রেজের কর্ণধার 'মারুফা আক্তার স্বর্ণা'

আপনার প্রিয় রং কী? রঙিন জিনিস ঠিক কতটা ভালো লাগে আপনার? কখনো কি এমন হয়েছে ইচ্ছেমতো রং আর তুলি দিয়ে পাগলামিতে ভরপুর কোনো ছবি এঁকেছেন? রং কার না ভালো লাগে। একেক জনের প্রিয় রং একেকটি। তবে কেউ কেউ সব রঙই ভালোবাসেন। আর তাইতো রং নিয়েই শুরু করে দেন অন্যরকম উন্মাদনা।

বলছিলাম অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান “কালার ক্রেজ” এর কর্ণধার মারুফা আক্তার স্বর্ণার কথা। রং ভালোবাসেন তিনি। রঙিন জিনিস ভীষণ টানে তাকে। আর তাই ২০১৪ সালে নিজের শুরু করা অনলাইন পোশাক প্রতিষ্ঠানের নাম দেন “কালার ক্রেজ”।

কালার ক্রেজ

কালার ক্রেজের কিছু পণ্য

৫ বছর ধরে সফলতার সঙ্গে ব্যবসা করে যাচ্ছেন স্বর্ণা। নারীর বসনে রঙের অন্যতম মাত্রা আনা এই ব্যবসায়ী নারীকে প্রতিষ্ঠানের নাম সম্পর্কে জিজ্ঞেস করতেই জানালেন রঙের প্রতি নিজের আসক্তির কথা। বললেন, “এখানে রঙের ছড়াছড়ি। কালার ক্রেজে নানা রং নিয়ে এক্সপেরিমেন্ট চলে, চলছে, চলবে ইন শা আল্লাহ্‌”।

ব্যবসায় শিক্ষার ছাত্রী ছিলেন স্বর্ণা। এসএসসি, এইচএসসি, বিবিএ, এমবিএ— পুরো শিক্ষাজীবন জুড়ে ছিল ব্যবসার হাতছানি। তাছাড়া ছোট থেকে উদ্যোক্তা হওয়া ইচ্ছে ছিল তার। পছন্দ করতেন ডিজানিং।

কালার ক্রেজ

কালার ক্রেজের তৈরি শাড়ি

ব্যবসার শুরুর দিকের স্মৃতিচারণ করে স্বর্ণা বলেন, ‘আমি ডিজাইন করতে পছন্দ করি। নিজের জন্য কিছু বানালে বন্ধু ও পরিচিতজনরা তাদের জন্যও করে দিতে অনুরোধ করতো। ছোট ছোট প্রশংসাগুলোই মূলত আমাকে সাহস যুগিয়েছে নিজে কিছু করার ক্ষেত্রে। এভাবেই ব্যবসা জগতে প্রবেশ করা।’

নারীদের উদ্যোক্তা হয়ে ওঠার গল্প নিয়ে কথা হয় তার সাথে। তিনি বলেন, ‘এই সমাজে সরকারি চাকরি আর প্রাইভেট জবের মধ্যে উদ্যোক্তা হয়ে বেড়ে ওঠা একটু কঠিনই বটে। অনেক ভালো ভালো জবের অপশন ছেড়ে কম্পিটেটিভ মার্কেটে নিজের বিজনেসের পরিচয় দাঁড় করানো সহজ না।

এত কষ্ট করে সন্তানকে বড় করে,পড়াশোনা করিয়ে শেষমেষ সে কোনো রিস্কি প্রফেশনে যাক সেটা কোনো মা-বাবাই চায় না। না চাওয়াটাই স্বাভাবিক। তাই প্রতিনিয়ত নিজের সাথে, সমাজের সাথে, পরিবারের সাথে যুদ্ধ করে আগাতে হয়। হেরে যাওয়ার ভয় থাকে প্রতি মুহূর্তেই। কিন্তু ওই যে কথায় আছে স্বপ্নের সাথে আপোষ হয় না। তাই সবকিছুর পরও ছোট ব্যবসাকে পাশে রেখেছি মূল পেশা হিসেবে।’

কালার ক্রেজ

কালার ক্রেজের তৈরি ব্লাউজ

নারীদের নানা রকম পোশাক পাওয়া যায় “কালার ক্রেজে”। তবে সবচেয়ে বেশি ইউনিক এখানকার শাড়ি। প্রত্যেকটি শাড়ির রং আর কালার কম্বিনেশন মুগ্ধ করবে আপনাকে। থ্রি পিস, কুর্তি, ব্লাউজ, লেহেঙ্গা, কামিজ, ওড়না সবকিছুই পাবেন এখানে।

“কালার ক্রেজ” নিয়ে অনেক স্বপ্ন দেখেন স্বর্ণা। রয়েছে অনেক পরিকল্পনা। নিজের এই প্রতিষ্ঠানের মাধ্যমেই নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে- এমন স্বপ্নই দেখেন তিনি। কাজ করতে চান দেশি কাপড় আর তাঁত নিয়ে। দেশি কাপড়ের মান বজায় রেখে আধুনিক ট্রেন্ডি ডিজাইনে নতুন নতুন পোশাক তুলে দিতে চান গ্রাহকদের হাতে। একদিন অনেক নারীর নির্ভরতার জায়গা হবে “কালার ক্রেজ”— এমনটাই কামনা স্বর্ণার।

কালার ক্রেজ এর ফেসবুক পেজের লিঙ্ক : Color Craze

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড