• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের ১০০ অনুপ্রেরণাদায়ী মায়ের তালিকায় ‘সেই মা’

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১২:৪০

মা
বামে (সন্তান কোলে সীমা সরকার); ডানে (হৃদয়ের ভর্তি পরীক্ষার ফলাফল)

বিশ্বের ১০০ জন অনুপ্রেরণাদায়ী মায়ের তালিকা প্রকাশ করেছে সংবাদমাধ্যম বিবিসি। এ তালিকায় স্থান পেয়েছেন একজন বাংলাদেশি মা। সীমা সরকার নামের এই নারী সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভাইরাল হন তার ছেলের কারণে। তার শারীরিক প্রতিবন্ধী ছেলে হৃদয় সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে ভর্তির সুযোগ পেয়েছিলেন। সীমা নিজের প্রতিবন্ধী সন্তানকে কোলে করে পরীক্ষাকেন্দ্রে নিয়ে গিয়েছিলেন।

গত ২১ সেপ্টেম্বর মায়ের কোলে চড়ে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে যান হৃদয়। সেই ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে সাড়া ফেলে। সন্তানের প্রতি মায়ের ভালোবাসায় মুগ্ধ হন পুরো দেশের মানুষ।

জানা যায়, প্রতিবন্ধী সন্তানকে পড়াশোনা করানোর জন্য অনেক নিগ্রহের শিকারও হয়েছেন সীমা সরকার। স্বল্প আয়ের পরিবারে, পড়াশোনা চালাতে গিয়ে পড়েছেন আর্থিক সঙ্কটেও। বাংলাদেশের প্রায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠানেই শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের চলাচলের ব্যবস্থা নেই। আর তাই ছেলেকে কোলে নিয়ে তিন-চার তলা সিঁড়িও বেয়েছেন সীমা।

তবে তার সব কষ্ট সার্থক হয়েছে। কারণ ছেলে হৃদয় সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। তিনি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৩৭৪০তম হয়েছেন।

বিবিসির অনুপ্রেরণাদায়ী মায়ের তালিকায় ৮১তম অবস্থানে রয়েছেন সীমা। বিশ্বের ৬০টি দেশের ১৫ থেকে ৯৪ বছর বয়সী বিভিন্ন ক্ষেত্রে প্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীদের নিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। সোমবার (১৯ নভেম্বর) বিবিসি এ প্রতিবেদন প্রকাশ করে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে চেলসি ক্লিনটনও আছেন এ তালিকায়।

তালিকায় থাকা আরেক নারী অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। তিনি নারী এবং শিশুদের শিক্ষা ও নেতৃত্বের বিষয় নিয়ে কাজ করছেন। পাকিস্তানের প্রথম হিন্দু নারী সিনেটর কৃষ্ণকুমারী, সোমালিল্যান্ডের ৩৫ বছর বয়সী নারী লেখক এবং অ্যাকটিভিস্ট নিমকো আলীও রয়েছেন এ তালিকায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড