• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুশিকাটায় বোনা এক রঙিন সাম্রাজ্য : ইউনিক ক্রিয়েশন

  নিশীতা মিতু

১৭ নভেম্বর ২০১৮, ১৩:৪৬
ইউনিক ক্রিয়েশন
ইউনিক ক্রিয়েশনের পাওয়া যাবে কুশিকাটার বিভিন্ন পণ্য

একেক মানুষের শখ থাকে একেক রকম। কেউ গাইতে ভালোবাসেন, কেউবা ভালোবাসেন রান্না করতে। কেউ কেউ আবার শখ করে কুশিকাটার বাঁধনে তৈরি করে ফেলেন টুপি, মাফলার কিংবা সোনামণির ছোট্ট পোশাক। এই যেমন সাহেদা আহমেদ। শখ করে শেখা কুশিকাটার কাজই এখন তার পেশা। “ইউনিক ক্রিয়েশনস” নামে নিজের অনলাইন প্রতিষ্ঠানও রয়েছে ২০০৩ সাল থেকে। কী বিক্রি করেন? অবশ্যই নিজের হাতে বোনা বাহারি সব জিনিসপত্র।

“ইউনিক ক্রিয়েশন” এর ফেসবুক পেজে যাওয়ার পর কিছুটা তব্দা খেয়ে যাবেন আপনি। না যেয়েই বা উপায় কী! ছবির মতোন সুন্দর সব পোশাক কিংবা আনুষঙ্গ। ছোট্ট সোনামণির ফ্রক, টুপি, মোজা, সোয়েটার... কী নেই এখানে? ঘর সাজাতে চাই কুশন কভার, টেবিল রানার কিংবা ম্যাট তাও মিলবে। আর হ্যাঁ, সব পণ্যই তৈরি কুশিকাটা দিয়ে।

uc

“ইউনিক ক্রিয়েশন” এর বিভিন্ন পণ্য

নিজে হাতে বোনা পণ্যে সাজানো সাহেদার “ইউনিক ক্রিয়েশন”। শুরুর গল্পটা জানতে চাই তার কাছে। জানালেন, এ দীক্ষা মিলেছে মায়ের কাছ থেকে। ছোটবেলায় মাকে কুশিকাটার কাজ করতে দেখতেন। সেখান থেকে শেখা। কাজ শেখার পর তৈরি হলো নতুন নতুন কাজ শেখার আগ্রহ। শখের বসেই কুশিকাটা দিতে গড়তে শুরু করলে মোজা, টুপি, টেবিল ম্যাট ইত্যাদি।

শাহেদা বলেন, ‘শখের বসেই কাজ করতাম আমি। একটা সময় আমার তৈরি জিনিসগুলো বিক্রি হতে শুরু করল। সে গণ্ডি দেশ ছাড়িয়ে বিদেশেও গেল। নিজের কাছে ভালো লাগা শুরু করল। তখন থেকে কাজকে পেশা হিসেবে বেছে নিয়েছি।’

যেহেতু অনলাইন ব্যবসায়ী হিসেবে পরিচয় দিচ্ছেন, তারমানে একজন নারী উদ্যোক্তা বলা যায় আপনাকে। ব্যবসায় কেন আসা? প্রশ্ন করি সাহেদাকে। তিনি বলেন, ‘আমি সবসময়ই চেয়েছি স্বাধীনভাবে কাজ করতে। চেয়েছি নিজের একটা পরিচয় হোক। আমার নামেই মানুষ আমাকে জানুক। সেই ভাবনা থেকেই ব্যবসায়ে আসা’।

uc1

চাইলে পণ্য তৈরি করাতে পারবেন নিজের পছন্দের রঙে

বাচ্চাদের পোশাক, জুতা, মোজা, টুপি, হেয়ার সবকিছুই পাবেন “ইউনিক ক্রিয়েশন” এ। সে সঙ্গে মিলবে কুশন কভার, ম্যাট, টেবিল রানারাও। নিজের পছন্দসই রঙ আর নকশায় করিয়ে নিতে পারবেন কাস্টমাইজ পণ্য। সাইজ এবং ডিজাইনের ওপর নির্ভর করে নির্ধারন করা হয় দাম। নিজ হাতে সবকিছু একাই সামলান সাহেদা।

অনেক নারীই শখের কাজগুলো মূল্য দেন না। সেলাই, কুশিকাটা কিংবা অন্য কোনো কাজ পারলেও একসময় অলসতা বা ব্যস্ততায় আর করেন না। সাহেদা চান তার কাজগুলো দেখে অন্য নারীরা উৎসাহী হোক, নিজের পায়ে দাঁড়াতে শিখুক।

ইউনিক ক্রিয়েশনের ফেসবুক পেজের লিঙ্ক : Unique Creation's

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড