• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঐতিহ্যবাহী শাড়ি আর গয়নায় মেলবন্ধন : চৌরঙ্গী

  নিশীতা মিতু

১৫ নভেম্বর ২০১৮, ১২:০৭
চৌরঙ্গী
'চৌরঙ্গী'র শাড়ি পরনে কর্ণধার 'ঈশিতা পায়েল'

শাড়ি ভালোবাসেন এমন নারীরা একটু ভিন্নরকম শাড়ির খোঁজে থাকেন। আর তা যদি হয় দেশের ঐতিহ্যের সঙ্গে মেশানো তবে তো কথাই নেই। এমনই কজন শাড়িপ্রেমির পরনে দেখা গেল তাঁত, মসলিন সিল্ক, তসর ইত্যাদি শাড়ি। কিনেছেন অনলাইন প্রতিষ্ঠান ‘চৌরঙ্গী’ থেকে।

মূলত নামের কারণেই জানার আরও আগ্রহ বাড়লো। এই অনলাইন প্রতিষ্ঠানের পেছনের মানুষ কে? কবে থেকে আছেন ব্যবসার সঙ্গে? পর্দার পেছনের গল্পগুলো কেমন? খুঁজতে খুঁজতে পাওয়া গেল ‘চৌরঙ্গী’র কর্ণধার ‘ঈশিতা পায়েল’ কে। বাহারি শাড়ির পেছনে থাকা ব্যবসায়ী এ নারীর সঙ্গে কিছুক্ষণ হয়ে গেল টুকটাক গল্প।

চৌরঙ্গী

চৌরঙ্গী'র কিছু শাড়ি

একসময় ফ্রিল্যান্স কাজ করতেন মিডিয়া এবং বিভিন্ন এজেন্সিতে। এখন অবশ্য পুরো দস্তর ব্যবসা নিয়েই আছেন ঈশিতা। জানালেন ‘চৌরঙ্গী’র পুরো নাম ‘চৌরঙ্গী- মনের ক্যানভাস’।

জানতে চাইলাম, কবে থেকে শুরু করলেন এই যাত্রা? শাড়ি নিয়ে ব্যবসা করার প্ল্যানই বা কেন এলো মাথায়? ঈশিতা বললেন, ‘খুব বেশি দিন বয়স হয়নি আমার ‘চৌরঙ্গী’র। অনেক আগে থেকেই বিভিন্ন অনলাইন শপ থেকে কেনাকাটা করা হতো। শাড়িপ্রেমি বিধায় শাড়িই কেনা হতো বেশি। কিন্তু একসময় দেখা গেলো, অরজিনাল পণ্য পাচ্ছি না। আবার কিছুক্ষেত্র পেলেও দাম আকাশছোঁয়া। যার ফলে এই অনলাইন শপের ওপর থেকে বিশ্বস্ততাই কমে যাচ্ছিল।

তারপর নিজেই ব্যবসা শুরু করলাম। তবে শাড়ি নিয়ে ব্যবসা করার স্বপ্নের শুরু সেই ছোটবেলা থেকেই। মা একজন স্কুল শিক্ষিকা হওয়া বিধায় সবসময় শাড়ি পরতেন। তার শাড়ির তালিকায় এখনও বৃটিশ আমলের অনেক শাড়ি রয়েছে। সেসময় থেকেই শাড়ির প্রতি ভালোবাসার জন্ম।’

নিজের মনে পুষে রাখা প্রশ্নটা এবার করেই ফেললাম। ‘চৌরঙ্গী’ নাম কেন? ঈশিতা বললেন, ‘চৌরঙ্গী বলতে বোঝায় যেখানে ৪টি পথ এসে মিলে যায়। আমরা প্রভিন্সিয়াল শাড়ি, জুয়েলারি এসবকে প্রাধান্য দিচ্ছি। তাই চেষ্টা করি সবদিক থেকে বিখ্যাত শাড়িগুলো দিয়েই যেন চৌরঙ্গী সাজাতে পারি। আমরা চাই ক্লায়েন্টের কাছে চৌরঙ্গী যেন এমন এক স্থান হয় যেখানে নিজের পছন্দসই শাড়ি, গয়না সব পাওয়া যায়।

একজন ব্যবসায়ী হিসেবে বেশ সন্তুষ্ট ঈশিতা। এখন অব্দি তেমন কোনো খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হননি। ক্লায়েন্টরা যখন পণ্য পেয়ে তাদের অনুভূতি জানান কিংবা অন্য প্রতিষ্ঠানের চাইতে এখানে ভিন্নতা খুঁজে পান তখনই নিজেকে সার্থক মনে করেন তিনি।

চৌরঙ্গী

'চৌরঙ্গী'র কিছু গয়না

‘চৌরঙ্গী’তে রয়েছে তসর, হ্যান্ডলুম, সিল্ক, কাতান, বেনারসিসহ নানা রকমের শাড়ি। পাশাপাশি রয়েছে ভিন্ন নকশার বাহারি সব গয়না। হাতের নাগালে থাকা মূল্যে যেন ক্রেতাদের সবচেয়ে ভালো পণ্য পৌঁছে দেওয়া যায় সে চেষ্টাই করে ‘চৌরঙ্গী’।

পণ্যের গুণগত মান অক্ষুণ্ণ রেখে দাম নির্ধারণ করা আর ক্রেতাদের পছন্দকে গুরুত্ব দিয়ে আগাতে চায় ‘চৌরঙ্গী’। সবার পছন্দের নামের তালিকার শীর্ষে যেন ‘চৌরঙ্গী’ থাকে এমনটাই চাওয়া ঈশিতার। সমস্ত ক্লায়েন্টদের ভালোবাসা আর শুভ কামনা নিয়ে পথ চলতে চান আগামীর।

চৌরঙ্গীর ফেসবুক পেজের লিঙ্ক : Chowrangi : চৌরঙ্গী

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড