• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্যাশন ফর পেপার’স : কাগুজে ভালোবাসার আরেক নাম

  নাবিলা বুশরা

১০ নভেম্বর ২০১৮, ০৯:৫৯
প্যাশন ফর পেপার’স
প্যাশন ফর পেপার’স এর কর্ণধার তাসফিয়া তানজীম

কাগজ। তিন শব্দের ছোট্ট একটা নাম। কিন্তু পরিধি যে এর কতখানি সেটি হয়ত কাউকে ব্যাখ্যা করে বলতে হবে না। আর এখন কাগজ শুধু হাতে কলমে লেখাতেই সীমাবদ্ধ নেই। কাগজ এখন ছোট্ট দুনিয়াকেও রঙিন করে সাজাতে সক্ষম। হোক সেটা জন্মদিন, হোক গায়ে হলুদ এমনকি বিয়ের অনুষ্ঠান। সব জায়গায় কাগজের এখন সরব উপস্থিতি। কাগজের যেমন ধরন বেড়েছে তেমনি এর ব্যবহারও বাড়ছে ব্যাপক হারে। সব ধরনের কাগজ নিয়ে কাজ করা বেশ একটা সাহসের কাজ বটে। কারণ অনুষ্ঠানের রকম বুঝে কাগজকে সেইভাবে ব্যবহার করাও কম দক্ষতার কাজ নয়। কিন্তু এ কাজটি খুব সহজেই করে যাচ্ছেন ‘প্যাশন ফর পেপারস’ এর তাসফিয়া।

কাগজকে ভালোবেসেই শুরু করেছিলেন ‘প্যাশন ফর পেপার’স’। কাগজের ফুল, ডেকোরেশন আইটেম, বক্স, বুকমার্ক, রুম ডেকোরেশনের জন্য নানা জিনিস সবই আছে এখানে।

পথ চলতে চলতে এখন প্যাশন ফর পেপার’স শুধু কাগজেই সীমাবদ্ধ নেই। সাথে যোগ করেছে ক্রাফট এর অনেক জিনিস।

অনুষ্ঠানের জন্য নিজ হাতে ঘর সাজাতে চাইলে প্যাশন ফর পেপার’স (ক্রাফট সাপ্লায়ার) গ্রুপে একটু ঢুঁ মারলেই হবে। সেখানে পাওয়া যাবে বলতে গেলে প্রয়োজনীয় সব কিছুই। এটি প্যাশন ফর পেপার’স পেইজের সহায়ক গ্রুপ।

বিভিন্ন ধরনের রঙিন রিবন, ফ্লোরাল স্ট্যাম্প, বিভিন্ন ডিজাইনের ছোট-বড় বাটন সেট, বাইন্ডার রিং, পেপার স্টিকার, নানা ডিজাইনের ক্লিয়ার স্ট্যাম্প, পার্মানেন্ট মার্কার, বিভিন্ন ডিজাইনের ডাই কাট, ছোট বড় নানা ডিজাইনের পেপার পাঞ্চ মেশিন, কালারফুল কার্ডস্টক, স্টোন স্টিকার, কুইলিং পেপার এবং আরও অনেক কিছু পাওয়া যায় এখানে। চাইলেই খুব সহজে খুঁজে নিতে পারেন আপনার দরকারি জিনিসখানা।

papers

কীভাবে প্যাশন ফর পেপার’স এর শুরু জানতে চাইলে তাসফিয়া জানান, ‘প্যাশন ফর পেপার’স এর শুরু হয় আমার ভার্সিটির প্রথম বছরে। কমন রুম থেকে। আমার হ্যান্ডমেড কার্ডগুলি অনেকেই খুব পছন্দ করে। আর প্রথম অর্ডার পাই এক বন্ধুর কাছ থেকে। তারপর আরও ২-১ জন। এরপর সাহস করে একটা ফেসবুক পেইজ খুলি ২০১২ সালের ডিসেম্বরে। যদিও কাজ আপলোড করা শুরু করি ২০১৩-তে। তাও খুব অল্প। প্রথমবার অর্ডার পাওয়ার পর নিজেই বিশ্বাস করতে পারছিলাম না। কারণ তখন কেউ আমাকে পুরো এডভান্স দিয়ে, বিশ্বাস করে প্রোডাক্ট অর্ডার করবে এটাই বিশ্বাস হচ্ছিল না। যেহেতু জিনিসগুলো হাতের তৈরি কাজেই তাকে কিছুদিন অপেক্ষাও করতে হবে। এটাতে কেউ রাজি হবে আমার ধারণাতে ছিল না। এভাবে ধীরে ধীরে অর্ডার বাড়ে। আরও বড় হয় প্যাশন ফর পেপার’স।’

এই যে এত প্রোডাক্ট নিয়ে কাজ করছেন সেগুলো নিয়ে কী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন-এমন প্রশ্নের জবাবে তাসফিয়া বলেন, ‘ভেঙে যেতে পারে এমন জিনিসগুলোই বরাবর ডেলিভারি দেয়ার জন্য একটা ইস্যু। এছাড়া এ ধরণের কাজের প্রকৃত মূল্যায়নের অভাব এ দুই বিষয় ছিল আমার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কিন্তু এখন সে ভাবনা অনেকটাই দূর হয়ে গেছে। এখন ডেলিভারি পদ্ধতি আগের চেয়ে অনেক সহজ। আর কাজে স্বচ্ছতা আছে বলে মানুষের বিশ্বাস অর্জন করতেও সময় লাগেনি।’

‘শুরুর দিকে পেইজে আমি শুধু ক্রাফটিং এর কাজই করতাম। প্রায় ২ বছরের বেশি হল ক্রাফটিং এর পাশাপাশি ক্রাফট সরবরাহের কাজ শুরু করেছি। কারণ অনেকেই আমার পেইজে ম্যাটারিয়ালস কই পাওয়া যায় জানতে চাইত। আমি ভাবলাম যেহেতু প্রথমদিকে আমি নিজেও অনেক কিছু খুঁজে পাইনি এই জিনিসগুলো সবাই পেলে হয়ত আরও ভাল কাজ হবে আমাদের দেশেও। সেই থেকেই নিজের কালেকশন থেকে কিছুটা সেল করে ক্রাফট সাপ্লাই সেকশন চালু করি’ বলে জানান তিনি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে বিবিএ আর এমবিএ সম্পন্ন করেছেন তাসফিয়া তানজীম। প্যাশন ফর পেপার’স সত্যিই তার প্যাশন। আজ ৫ বছর বয়স হতে চলল এই পেইজের।

বর্তমানে তাসফিয়ার ক্রাফটিং আর ক্রাফট সাপ্লাইয়ের কাজ দুইটাই চলছে সমান তালে। ইউ এস এ এবং চায়না থেকে নিয়মিত প্রোডাক্ট আনাচ্ছেন তিনি। তার কাছ থেকে প্রোডাক্ট নিয়ে গ্রাহকরাও বেশ সন্তুষ্ট। আর এই বিষয়টিই তাসফিয়ার সবচেয়ে বড় প্রাপ্তি। এম বি এ শেষে প্যাশন ফর পেপার’স-কেই ফুল টাইম প্যাশন অর্থাৎ নিজস্ব ব্যবসা হিসেবেই নিয়েছেন তিনি। ভবিষ্যতে ক্রাফটিং দুনিয়ায় নিজের একটা অবস্থান তৈরি করতে চান তাসফিয়া।

তাসফিয়া এগিয়ে যাক তার প্যাশন ফর পেপার’স নিয়ে। তার জন্য ‘দৈনিক অধিকার’র পক্ষ থেকে রইলো শুভকামনা।

প্যাশন ফর পেপার’স পেইজের লিংক: https://www.facebook.com/PassionForPapers/

প্যাশন ফর পেপার’স গ্রুপের লিংক: https://www.facebook.com/groups/581516805288293/photos/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড