• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারী জাগরণে জান্নাতুন ফেরদৌস

  জয়নুল হক

১৬ অক্টোবর ২০১৮, ১৬:৪০
জান্নাতুন ফেরদৌস
উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুন ফেরদৌস (ছবি : সংগৃহীত)

ত্রিশালে বাল্যবিবাহ প্রতিরোধ ও যৌন হয়রানি বন্ধের জন্য ব্যাপক কর্মকাণ্ড বাস্তবায়ন করে আলোকবর্তিকায় পরিণত হয়েছেন ত্রিশাল উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুন ফেরদৌস। যার কারণে ইতোমধ্যেই মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা হিসেবে তিনি ‘জনপ্রশাসন পদক-২০১৮’ লাভ করেছেন। তিনি জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদক প্রাপ্ত একমাত্র নারী ব্যক্তিত্ব। তিনি মহিলা বিষয়ক কর্মকর্তা হিসেবে যোগদানের পর থেকেই বাল্যবিবাহ প্রতিরোধ, যৌন হয়রানি বন্ধের জন্য সময়নিষ্ঠ পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেন।

ত্রিশালে উপজেলায় সভাপতি ইউএনও আবুজাফর রিপনের নেতৃত্বে সদস্য সচিব হিসেবে বাল্যবিবাহ প্রতিরোধের জন্য স্কুল বালিকাদের নিয়ে ‘বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধ ব্রিগেড’ (বাযৌপ্রবি) গঠন করেন। যা সামাজিক আন্দোলনে রূপ নেয়। ত্রিশাল উপজেলাধীন ধলা স্কুল অ্যান্ড কলেজে প্রাইভেট প্রোগ্রাম হিসেবে ‘Prevention is better than cure’ স্লোগানকে সামনে রেখে ৩১ অক্টোবর ২০১৭ তারিখে ১০ জন সদস্য নিয়ে এই ব্রিগেড কার্যক্রমের পথচলা শুরু হয়। পরবর্তীতে ৬ ফেব্রুয়ারি ২০১৮ আরও ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৩৬ জন সদস্য নিয়ে উপজেলাব্যাপী ব্রিগেড গঠন করা হয়।

বর্তমানে ১৮টি ব্রিগেডে মোট ১৮৬ জন সদস্য সমন্বয়ে সমগ্র ত্রিশাল উপজেলার প্রত্যন্ত অঞ্চলসমূহে বাল্য বিবাহ প্রতিরোধ ও যৌন হয়রানি বন্ধে নিয়মিত উঠান বৈঠক, ক্লাস ক্যাম্পেইন, শ্রমজীবী- পেশাজীবীদের সাথে মতবিনিময়সহ নানাবিধ সচেতনতামূলক কাজ করে যাচ্ছে।

পুরস্কার প্রাপ্ত অর্থ এক লক্ষ টাকা তিনি ব্রিগেড টিম গঠনের জন্য অনুদান হিসেবে দিয়েছেন যা দিয়ে পাঁচটি ব্রিগেড টিম গঠন করা হয়েছে।

ইতোমধ্যে ৬৫টি বাল্যবিবাহ বন্ধ ও কয়েকটি যৌন হয়রানি প্রতিরোধ করে প্রশংসিত হয়েছে বাযৌপ্রবি। ব্রিগেডের কাজ সম্পর্কে ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার জি. এম. সালেহ উদ্দিন বলেন, বিয়ের দিন আমরা অভিযান করে বিয়ে বন্ধ করলে সামাজিকভাবে যে নেতিবাচক প্রতিক্রিয়া হয় তা থেকে মুক্তি পেতে এ ব্রিগেডের কার্যক্রম একটি মাইলফলক।

এ বিষয়ে মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক মো. আতাউর রহমান বলেন, জান্নাতুন ফেরদৌস এর কাজ প্রশংসনীয় এবং জাতীয় পর্যায়ে প্রাপ্ত জনপ্রশাসন পদক অধিদপ্তরের জন্য গৌরবের বিষয়। অন্যান্যরা তার কাজকে দৃষ্টান্ত হিসেবে গ্রহণ করলে বাল্যবিবাহ ও যৌতুকের বিষয়টি দেশব্যাপী কমে আসবে সুতরাং তার কাজ অনুসরণ করা উচিত অন্যান্য কর্মকর্তাদের। পদক পাওয়ায় অধিদপ্তরের পক্ষ থেকে অভিনন্দন জানান। সদাহাস্যেজ্জ্বল জান্নাতুন ফেরদৌস রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে কৃতিত্বের সহিত অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। সম্মান পর্যায়ে তিনি ‘স্থানীয় জনগোষ্ঠীর জীবনযাত্রায় বড়পুকুরিয়া কয়লাখনির প্রভাব : একটি সমাজতাত্ত্বিক সমীক্ষা’ শিরোনামে রিসার্চ মনোগ্রাম সম্পন্ন করেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুন ফেরদৌস বাল্যবিবাহ ও যৌন হয়রানি মুক্ত সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ। সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি এ কাজে তিনি সকল মহলের সহযোগিতা কামনা করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড