• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশীয় পণ্যের ‘ইলুয়া’

  নিশীতা মিতু

১৪ ফেব্রুয়ারি ২০২২, ১৪:০৩
ফারিয়া জাহান
ফারিয়া জাহান

হাসি-খুশি স্বভাবের মিষ্টি মেয়ে ফারিয়া জাহান। সবার সঙ্গে মিলেমিশে থাকতে ভালোবাসেন। খুব সহজেই তিনি মানুষের সাথে মিশতে পারেন। মূল পেশায় একজন শিক্ষার্থী ফারিয়া। বর্তমানে অনার্স ফাইনাল পরীক্ষা দিচ্ছেন। এর পাশাপাশি তার আরেকটি পরিচয় রয়েছে। একজন অনলাইন ব্যবসায়ী তিনি।

নেত্রকোনার মেয়ে ফারিয়া। হাওড় বাওড়ের হাওয়া গায়ে লাগিয়ে বড় হয়েছেন তিনি। শৈশবের স্মৃতিচারণ করে ফারিয়া বলেন, বেশ রঙিন শৈশব কেটেছে আমার। গ্রামে বন্ধুদের সঙ্গে খেলা করা, গাছে ওঠা সবকিছু করেছি। এসব কাজে খুব আনন্দও পেতাম।

ছোটবেলা থেকেই নিজে কিছু করার স্বপ্ন দেখতেন ফারিয়া। নিজের পায়ে দাঁড়ানোর ইচ্ছেটা ছিল বেশ আগে থেকেই। আর ভাবতেন বড় হয়ে আর যাই করেন না কেন, তার পাশাপাশি ব্যবসা অবশ্যই করবেন।

দেশীয় পণ্যগুলো বেশ টানে ফারিয়াকে। তাই তিনি ব্যবসার জন্যও বেছে নিয়েছেন দেশীয় পণ্য। তার বিক্রি করা পণ্যের মধ্যে রয়েছে কাস্টমাইজড হাতের কাজের বিছানার চাদর, নকশীকাঁথা, ব্লকের কাজ করা বিছানার চাদর, অ্যাপ্লিক ও অ্যামব্রয়ডারি বিছানার চাদর, টেবিল রানার।

ফারিয়ার প্রতিষ্ঠানের নাম ‘ইলুয়া’। উলু জাতীয় ছন ঘাসকে ইলুয়া বলা হয়। যেহেতু দেশি পণ্য নিয়ে কাজ করছেন, তাই প্রতিষ্ঠানের নামও যেন দেশি হয় সেই চিন্তা থেকে এই নামকরণ। ২০২০ সালের ৬ জুলাই যাত্রা শুরু করে ইলুয়া।

ইলুয়ার কিছু পণ্য

নিজের প্রতিষ্ঠান নিয়ে ফারিয়া বলেন, চেষ্টা করি নিজের পণ্যের মান বজায় রাখার পাশাপাশি একটু ব্যতিক্রম রাখার। আর তাই আমার রিপিট কাস্টমার অনেক। কাজ করতে গেলে ভালো মন্দ উভয় অভিজ্ঞতাই হয়। তাই চেষ্টা করি মন্দটাকে সরিয়ে দিয়ে ক্রেতার সন্তুষ্টি অর্জন করার পাশাপাশি তাদের সাথে সুন্দর ও সুসম্পর্ক বজায় রাখার।

ব্যবসা করতে এসে পরিবার, বন্ধুবান্ধব, আত্মীয়দের পূর্ণ সমর্থন পেয়েছেন ফারিয়া। আর তাই নিজেকে ভাগ্যবতী মনে করেন তিনি।

কখনো কি মনে হয়েছে যে থেমে যাবেন? জানতে চাইলে ফারিয়া বলেন, মাঝেমধ্যে হতাশায় পড়লেও কখনো থেমে যাওয়ার কথা ভাবিনি। সবসময়ই আমি একটি বিষয় মাথায় রাখি। আর তা হলো পরিস্থিতি যেমনই হোক না কেন আমি পারবো। আর এই আত্মবিশ্বাসেই আমার পথচলা।

নতুন উদ্যোক্তাদের উদ্দেশে এই তরুণ উদ্যোক্তা বলেন, স্বপ্ন দেখুন আর সেটা বাস্তবায়ন করার চেষ্টা করুন। শুরুটাই আসল। আর স্বপ্নটা যেন বড় থাকে। আমার মা সবসময় বলেন, ‘কখনও ছোট স্বপ্ন দেখবা না, স্বপ্ন যেন হয় আকাশ সমান বড়।’ আমি পারব আমাকে পারতেই হবে- এই আত্মবিশ্বাস ও সাহসিকতা যেন থাকে। তাহলেই সব স্বপ্ন পূরণ হবে ইনশা আল্লাহ্।

খুব অল্প পুঁজিতে ব্যবসা শুরু করেছিলেন ফারিয়া। বর্তমানে তা বেড়েছে অনেকখানি। কাজের পরিধি সামনে আরও বাড়াতে চান ফারিয়া। ক্রেতাদের অনুরোধে শিগগিরই ইলুয়াতে থ্রি পিস, শাড়ি সংযুক্ত করতে যাচ্ছেন তিনি। ভবিষ্যতে নিজের সততা এবং কাজের মাধ্যমে একটা আলাদা পরিচয় তৈরি করতে চান এই তরুণ উদ্যোক্তা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড