• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুদের জন্য মারুফের ডিজিটাল বইয়ের অ্যাপ ‘চিলড্রেন বুকস’

  নিশীতা মিতু

০৮ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১৮
মারুফ আলম পরশ
মারুফ আলম পরশ

মোবাইল হাতে না দিলে খাবার মুখেই তোলে না পিয়াল। ইউটিউবে গান শুনতে শুনতে খাবার খায় তিন বছর বয়সী এই শিশু। সন্তানের জেদের কাছে হার মেনে মা-বাবাও তার হাতে তুলে দেন মোবাইল সেটটি। কেবল পিয়াল নয়, এই বয়সী বা কাছাকাছি বয়সী শিশুদের মধ্যে মোবাইল আসক্তি এখন যেন খুব স্বাভাবিক বিষয়। মোবাইলে গেমস খেলে, ইউটিউবে অ্যানিমেশন ভিডিয়ো দেখে সময় কাটে তাদের।

শিশুদের হাতে মোবাইলের এই বিষয়টি বেশ ভাবায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থী মারুফ আলম পরশকে। তিনি ভাবেন কীভাবে মোবাইলকেই শিশুদের উপযোগী করে তোলা যায়। এই ভাবনা থেকে ‘চিলড্রেন বুকস’ নামের একটি অ্যাপ তৈরি করেন এই তরুণ। অ্যাপসের বিষয়ে বলতে গিয়ে মারুফ বলেন, আজকালকার শিশুরা মোবাইল হাতে বেশ পারদর্শী। তথ্যপ্রযুক্তির এ সময়ে স্মার্টফোন নিত্যপ্রয়োজনীয় অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। করোনা মহামারির লকডাউনের সময়ে এর ব্যবহার বেড়েছে বহুগুণ। প্রায়ই দেখা যায়, অভিভাবকরা বাচ্চাকে শান্ত রাখার জন্য তার হাতে স্মার্টফোন বা ট্যাব দেন। গান, কার্টুন বা মজার ভিডিয়ো চালিয়ে দিয়ে তাকে শান্ত রাখা হয়।

এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে কীভাবে বাচ্চাদেরকে প্রয়োজনীয় শিক্ষা প্রদান করা যায়, সেই উদ্দেশ্যেই ‘চিলড্রেন বুকস’ অ্যাপটি তৈরি করি। প্রি স্কুল কিংবা স্কুলে ভর্তি হয়েছেন এমন শিশুদের জন্য একটি পরিপূর্ণ ডিজিটাল বই বলা যায় এই অ্যাপসটিকে।

অ্যাপসটি তৈরিতে তিন মাস সময় লেগেছে মারুফের। তবে এতে থাকা প্রয়োজনীয় কন্টেন্টগুলো সংগ্রহ করতে সময় লেগেছে আরও বেশি। কী রয়েছে এই অ্যাপে? মারুফ জানান, একটি শিশু মা-বাবা বা অভিভাবকের কাছ থেকে সাধারণত যা শিখতে পারে তার সবই রয়েছে এই অ্যাপে।

চিলড্রেন বুকস এর কিছু কনটেন্ট

শিক্ষামূলক অ্যাপটিতে শিশু শুদ্ধ বানান ও শুদ্ধ উচ্চারণ শিখতে পারবে। শিশুরা যেন আকৃষ্ট হয় তার জন্য ব্যবহার করা হয়েছে রঙিন ও আকর্ষণীয় ছবির আইকন। বর্তমানে ‘চিলড্রেন বুকস’ অ্যাপে ১২টি ক্যাটাগরি রয়েছে। এগুলো হলো- বর্ণমালার নাম (ছবি ও উচ্চারণসহ), সংখ্যার নাম (ছবি ও উচ্চারণসহ), সাপ্তাহিক দিনের নাম (ছবি ও উচ্চারণসহ), ১২ মাসের নাম (ছবি ও উচ্চারণসহ), ৬ ঋতুর নাম (ছবি ও উচ্চারণসহ), রংধনুর রঙের নাম (ছবি ও উচ্চারণসহ), প্রাণীর নাম (ছবিসহ), মাছের নাম (ছবিসহ), পাখির নাম (ছবিসহ), ফুলের নাম (ছবিসহ), ফলের নাম (ছবিসহ) এবং সবজির নাম (ছবিসহ)।

গুগল প্লে স্টোর কিংবা হুয়াওয়ে অ্যাপ স্টোরে বিনামূল্যেই মিলছে অ্যাপটি। যে কেউ চাইলে এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। মারুফের তৈরি অ্যাপটি ব্যবহারকারীরা ভালোভাবেই গ্রহণ করছেন। ইতোমধ্যে ৬৫ জনেরও বেশি মানুষ অ্যাপটি সম্পর্কে তাদের পজিটিভ রিভিউ প্রদান করেছেন। প্লে-স্টোরে বর্তমানে অ্যাপটির রেটিং ৫ এর মধ্যে ৪ দশমিক ৯৮।

এমন অ্যাপের প্রয়োজনীয়তা কেন বেশি বলে মনে করেন? জানতে চাই মারুফের কাছে। তিনি বলেন, বর্তমানে অনেক শিশুই প্রযুক্তির প্রতি আসক্ত হয়ে যাওয়ার ফলে তাদের ভবিষ্যৎ জীবন অনিশ্চিত হয়ে পড়েছে। তাই প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করতে হবে, তবেই ইন্টারনেট ও প্রযুক্তির মাধ্যমে আমরা আমাদের ও আমাদের শিশুদের জীবনব্যবস্থাকে ক্রমাগত উন্নতির দিকে নিয়ে যেতে সক্ষম হব। আর তার জন্য এমন একটি অ্যাপ সাহায্যকারী ভূমিকা রাখবে বলে মনে করি।

ভবিষ্যতে অ্যাপসটিকে আরও সমৃদ্ধ করতে চান মারুফ। বর্তমানে ১২টি ফিচার থাকলেও সামনে আরও কিছু ফিচার যোগ করবেন তিনি। সেই সঙ্গে রাখতে চান বেশ কিছু ব্রেইন টেস্ট গেমস, যেন শিশুরা আনন্দের সঙ্গে খেলতে খেলতে শিখতে পারে। তরুণ এই অ্যাপ নির্মাতার জন্য দৈনিক অধিকারের পক্ষ থেকে রইল শুভকামনা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড