• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চেনা ডিমের অচেনা পদ ‘ডিম কাসুন্দি’

  লাইফস্টাইল ডেস্ক

১৪ অক্টোবর ২০১৯, ০৮:৪৮
ডিম
ছবি : ইন্টারনেট

ডিম ছাড়া যেন আমাদের চলেই না। সেদ্ধ ডিম থেকে শুরু করে অমলেট, ভাজি, ভুনা— নানারকমেই এটি খাওয়া হয়। ডিম দিয়ে আলু আর টমেটোর ঝোল তো অনেকেরই প্রিয় খাবারের তালিকায়। কখনো কাসুন্দি দিয়ে ডিম রান্না করেছেন? মুখরোচক এই পদের রেসিপি চলুন জেনে নেওয়া যাক-

যা যা প্রয়োজন-

ডিম- ৬টি কাঁচা মরিচ কুচি- ৩ থেকে ৪টি পেঁয়াজ কুচি- আধা কাপ আদা বাটা- এক চা চামচ রসুন বাটা- এক চা চামচ মরিচ গুঁড়া- দেড় চা চামচ হলুদ গুঁড়া- এক চা চামচ জিরা গুঁড়া- এক চা চামচ ধনিয়া গুঁড়া- এক চা চামচ সরিষার তেল- আধা কাপ কাসুন্দি- ৩ টেবিল চামচ লবণ- পরিমাণমতো চিনি- স্বাদমতো

প্রণালি-

প্যানে তেল বসান। গরম হলে ডিম হলুদ আর লবণ দিয়ে মাখিয়ে তেলে ভেজে নিন। ডিম লালচে হলুদ হয়ে এলে তুলে রাখুন। এবার তেলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। সোনালি হয়ে এলে তাদের আদা বাটা, রসুন বাটা দিয়ে কষিয়ে নিন।

একে একে সব গুঁড়া মসলা, লবণ ও সামান্য চিনি দিন। মসলা কষানো হলে ভেজে রাখা ডিম দিয়ে কিছুক্ষণ নেড়ে গরম পানি দিতে হবে। এবার এতে ২ টেবিল চামচ কাসুন্দি আর কাঁচা মরিচ দিয়ে নাড়তে থাকুন।

ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। ঝোল কমে মাখা মাখা হয়ে এলে এক টেবিল চামচ কাসুন্দি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লোভনীয় স্বাদের ডিম কাসুন্দি।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড