• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মজাদার ‘মতি পোলাও’

  লাইফস্টাইল ডেস্ক

০২ অক্টোবর ২০১৯, ১৫:৪১
মতি পোলাও
ছবি : ইন্টারনেট

রোজকার খাবারের পাশাপাশি মাঝেমধ্যে ভিন্ন কিছুর আয়োজন করা হয়। পোলাও তো অনেক রকমের হয়ে থাকে। কখনো মতি পোলাও খেয়েছেন? মজার এই পোলাওয়ের রেসিপি চলুন জেনে নেওয়া যাক-

যা যা প্রয়োজন-

মাংসের কিমা- ২ কাপ পোলাওয়ের চাল- ২৫০ গ্রাম রসুন ও আদা বাটা- এক টেবিল চামচ করে তেজপাতা- ২টি লবঙ্গ, এলাচ ও দারুচিনি- ৩/৪টি করে তরল দুধ- এক কাপ তেল- পরিমাণমতো ময়দা- অল্প চিনি- ১ চা চামচ লবণ- স্বাদমতো গরম মসলার গুঁড়া- অল্প বেরেস্তা- ১/৪ কাপ ধনে ও পুদিনা পাতা কুচি- আধা কাপ কাঁচামরিচ কুচি- কয়েকটি

প্রণালি-

মাংস পেস্ট করে তাতে পেঁয়াজ, রসুন ও আদা বাটা ১ চা-চামচ করে দিন। এরপর এতে অল্প লবণ, কাঁচা-মরিচ, ধনে ও পুদিনা পাতা কুচি, গরম মসলার গুঁড়া, বেরেস্তা, ডিম ও অল্প ময়দা মিশিয়ে ছোট ছোট বলের আকারে গড়ে ডুবো তেলে ভেজে নিতে হবে।

পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। পাত্রে তেল গরম করে এলাচ-দারুচিনি ও আদা-রসুন বাটা দিয়ে একটু ভেজে ধুয়ে রাখা চালসহ নাড়তে হবে। কিছুক্ষণ নেড়ে স্বাদমতো লবণ ও চিনি দিন। চাল ভালো করে ভাজা হলে পরিমাণমতো গরম পানি দিতে হবে।

পানি কমে আসলে দুধ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। চাল আধা সেদ্ধ হলে নামিয়ে ঢাকনা দিয়ে রাখুন। কয়েকটি কাঁচা মরিচ দিয়ে দিন। এরপর ভাপে রান্না করুন। সবশেষে মিটবলগুলো ছড়িয়ে পরিবেশন করুন মজাদার মতি পোলাও।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড