• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওভেন ছাড়া কেক বানাবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১১:৪৬
কেক
ছবি : ইন্টারনেট

নরম তুলতুলে এক টুকরো কেক মুখে পুরে দিতে কে না ভালোবাসেন। কিন্তু কেকের যেই দাম, তাই সবার সাহস হয় না সবসময় কেক কিনে খাওয়ার। চাইলে বাসায়ও কেক বানানো যায়, কিন্তু তার জন্য দরকার ওভেন। কেমন হয় যদি বিনা ওভেনেই বানানো যায় সুন্দর আর নরম তুলতুলে কেক? চলুন জেনে নিই রেসিপি-

যা যা লাগবে :

মাখন বা তেল- ১/২ কাপ চিনি- ১/২ কাপ ডিম- ২টি ময়দা বা ব্রাউন আটা- ১ কাপ বেকিং পাউডার- ১ চা চামচ গুড়ো দুধ- ২ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ কিসমিস মোরব্বা ও বাদাম

প্রণালি :

ময়দা আর বেকিং পাউডার চেলে একটি পাত্রে রাখুন। ডিম ভেঙে কুসুম আলাদা করে রাখুন। এবার ডিমের সাদা অংশ বিটারের সাহায্যে বিট করে নিন। ভ্যানিলা এসেন্স ও গুঁড়ো দুধ মিশিয়ে ভালো করে বিট করুন।

ভালো করে মেশানো হলে এর সঙ্গে যোগ করুন চেলে রাখা ময়দা। এক্ষেত্রে মেশানোর সময় বিটার ব্যবহার করবেন না। খেয়াল রাখবেন, ময়দা দেওয়ার পর যেদিকে নাড়ুন না কেন, একদিকেই নাড়বেন। নয়ত ফোম বসে যাবে, কেক ফুলবে না।

এবার পছন্দমতো কিসমিস, বাদাম ইত্যাদি মিশিয়ে দিন এই মিশ্রণে। যেই পাত্রে কেক বানাবেন তাতে মাখন মেখে এই মিশ্রণ ঢেলে দিন ভালো করে। চুলায় একটি সসপ্যান বা হাড়ি বসান। এর ওপর একটি স্টিলের স্ট্যান্ড বসান।

মাঝারি আঁচে পাত্রটি গরম করুন। এবার কেকের বাটিটি স্ট্যান্ডের ওপর বসিয়ে অল্প আঁচে হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঘণ্টাখানেক পর একটি টুথপিক ঢুকিয়ে দেখুন কেক হয়েছে কি না। হয়ে গেলে তুলে ফেলুন।

ঠান্ডা হলে পাত্র থেকে বের করে কেটে পরিবেশন করুন মজাদার কেক।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড