• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুখরোচক ‘পনির মালাই কোফতা’

  লাইফস্টাইল ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪০
পনির মালাই কোফতা
পনির মালাই কোফতা; (ছবি- ইন্টারনেট)

পনির ছাড়া স্যান্ডউইচ বা বার্গারের কথা ভাবতেই পারেন না অনেকে। আবার এই পনির দিয়েই তৈরি করা যায় পনির পরোটা, পনির পালং ইত্যাদি খাবার। এই উপাদানটি দিয়ে তৈরি ভিন্নধর্মী এক কোফতা হলো পনির কোফতা। আর সেটিরই একটি সুস্বাদু পদ হলো পনির মালাই কোফতা। মুখরোচক এই খাবারটির রেসিপি চলুন জেনে নেওয়া যাক-

যা যা লাগবে-

মালাই কোফতা তৈরিতে-

গ্রেট করা পনির- ১০০ গ্রাম মাঝারি আকৃতির সিদ্ধ আলু- ২টি মরিচের গুঁড়া- ১/৪ চা চামচ কর্নফ্লাওয়ার- ১/২ টেবিল চামচ গরম মসলা গুঁড়া- ১/৪ চা চামচ মাওয়া- এক টেবিল চামচ তেল- পরিমাণমতো

মালাই কোফতা গ্রেভি তৈরির জন্য-

পেঁয়াজ বাটা- আধা কাপ টমেটো বাটা- এক কাপ কাজুবাদাম বাটা- ১/৪ কাপ হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ মরিচের গুঁড়া- ৩/৪ চা চামচ আদা ও রসুন বাটা- দুই চা চামচ গরম মসলা- ১/৪ চা চামচ পানি- দুই কাপ মেথি- ১/৪ চা চামচ লবণ- স্বাদমতো তেল- প্রয়োজনমতো।

মালাই কোফতা তৈরির জন্য-

একটি তেজপাতা। এক ইঞ্চি পরিমাণ দারুচিনি ১-২টা কালো এলাচি ২-৩টা সবুজ এলাচি আধা চা চামচ জৈত্রি ২-৩টি লবঙ্গ।

প্রণালি-

গ্রেট করে রাখা পনির, সিদ্ধ আলু, মরিচের গুঁড়া, কর্নফ্লাওয়ার, গরম মসলা গুঁড়া ও মাওয়া সব একসাথে মেখে ছোট আকৃতির বল তৈরি করুন। প্যানে তেল গরম করে বলগুলো সোনালি-বাদামি করে ভেজে নিন।

কোফতাগুলো তুলে তেলে গোটা মসলা দিয়ে ভাজুন। সুবাস বের হলে পেঁয়াজ বাটা দিয়ে বাদামি করে ভাজতে হবে। এরপর আদা রসুন বাটা দিয়ে আবারও ভাজুন। টমেটো বাটা মিশিয়ে আরও ২/৩ মিনিট ভাজুন।

ভালোমতো নেড়েচেড়ে এতে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া ও কাজুবাদাম বাটা দিয়ে নাড়তে হবে। তেল ওপরে উঠে আসলে পানি দিয়ে ফোটান। পানি কমে আসলে একদম অল্প আঁচে ১০ মিনিট রেখে মেথি ও লবণ মেশান।

এবার ভেজা রাখা কোফতাগুলো গ্রেভিতে দিয়ে হালকা নেড়েচেড়ে তুলে ফেলুন। গ্রেট করা পনির ছড়িয়ে পরিবেশন করুন মজাদার পনির মালাই কোফতা। নান বা পরোটার সঙ্গে পরিবেশন করুন মজার এই খাবার।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড