• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাতের টেবিলে ‘সবজি পরোটা’

  লাইফস্টাইল ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৬
সবজি পরোটা
সবজি পরোটা; (ছবি- ইন্টারনেট)

রাতের খাবার হিসেবে অনেকেই বেছে নেন রুটি আর ভাজিকে। সবজি দিয়ে রুটি না খেয়ে দুটো একসঙ্গেই খেতে পারেন। মানে বলছিলাম, সবজি পরটার কথা। রোজকার খাবারে একটু ভিন্নতা আনতে বানাতে পারেন এ পদটি। চলুন জেনে নিই রেসিপি-

যা যা প্রয়োজন-

ময়দা- দেড় কাপ লবণ- স্বাদমতো সয়াবিন তেল- ২ চা চামচ সবজি- পছন্দমতো তেল- প্রয়োজন মতো পেঁয়াজ কুচি- আধা কাপ আদা রসুন বাটা- ১ চা চামচ কাঁচামরিচ- কয়েকটি গোলমরিচের গুঁড়া- ১/৪ চা চামচ জিরা গুঁড়া- আধা চা চামচ চাট মসলা- আধা চা চামচ ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ

প্রণালি-

একটি পাত্রে ময়দা, লবণ ও তেল মিশিয়ে নিন। এর সঙ্গে অল্প করে কুসুম গরম পানি মিশিয়ে ডো তৈরি করে। এই ডো ভালো করে মথে নিন। এবার হাতে সামান্য তেল নিয়ে ডোয়ের ওপর লাগিয়ে আধা ঘণ্টা রেখে দিন।

সবজি ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছোট করে কুচি করে নিন। চুলায় প্যান বসিয়ে দেড় টেবিল চামচ তেল গরম করুন। এবার এতে পেঁয়াজ কুচি দিয়ে কয়েক মিনিট ভাজুন। এক এক করে আদা রসুন বাটা ও কাঁচামরিচ কুচি মিশিয়ে সবজিগুলো ভেজে নিন। এবার এতে লবণ, জিরার গুঁড়া, গোলমরিচের গুঁড়াসহ সব মসলা ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নিন। ভালো করে নেড়েচেড়ে নামিয়ে নেন।

ময়দার ডো পাঁচ ভাগে ভাগ করে নিন। সবজিও পাঁচ ভাগ করুন। ময়দার ডো হাতে নিজে মাঝের অংশ চ্যাপ্টা করে নিন। সবজিও মাঝখানে দিয়ে চারপাশে মুড়িয়ে নিন। এবার হালকা করে পরোটা বানিয়ে অল্প তেলে সেঁকে নিন।

ব্যস, গরম গরম পরিবেশন করুন মজাদার সবজি পরোটা।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড