• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার বরফ গোলা বানান নিজেই

  লাইফস্টাইল ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৯
গোলা
বরফ গোলা; (ছবি- ইন্টারনেট)

ভাদ্র মাসের কড়া রোদে নাজেহাল সবাই। আর তাই, এ সময় ঠান্ডা কিছু মুখে দিয়েই মিলে শান্তি। আইসক্রিম, ফলের রস ইত্যাদি খাওয়ার উপযুক্ত সময় এটি। নানা রঙের লেয়ারযুক্ত গোলা আইসক্রিম খেয়েছেন নিশ্চয়ই। কেমন হয় যদি এই রঙিন আইসক্রিম ঘরেই বানিয়ে ফেলেন? চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন বরফ গোলা আইসক্রিম-

যা যা প্রয়োজন-

আইস কিউব (একটি গোলা বানানোর জন্য অন্তত ৮-১০টি বরফ কিউব প্রয়োজন হবে) একটি লাঠি বা আইসক্রিমের লাঠি (এটি বাজারে সহজেই পাওয়া যায়) ছোট আকারের গ্লাস মশলা সিরাপ- পছন্দ অনুযায়ী

প্রণালি-

গোলা আইসক্রিম বানানোর জন্য প্রথমেই বরফকে চূর্ণ করে নিতে হবে। তা না হলে ছাঁচে বরফ ঠিকমতো দেওয়া যাবে না। ব্লেন্ডার বা মিক্সিতে বরফ ভালো করে গুঁড়া করে নিন। চূর্ণ হলে একটি বাটিতে রাখুন।

এবার চূর্ণ করা বরফ ছাঁচে ভরতে হবে। এজন্য আপনি ছোট আকারের গ্লাস ব্যবহার করতে পারেন। একটি চামচের সাহায্যে ছাঁচে বরফকুচি দিয়ে দিন। এবার বরফের ঠিক মাঝখানে একটি কাঠের স্টিক দিতে হবে। কাঠি যেন ঠিকমতো আটকে থাকে তার জন্য চারপাশে আরেকটু বরফ দিয়ে দিন।

স্টিকের খোলা প্রান্তটি ধরে রাখুন, এটি আস্তে আস্তে ঘোরান এবং আলতো করে গ্লাস থেকে বরফ গোলাটি সরিয়ে দিন। এই কাজটি খুব সতর্কতার সঙ্গে করতে হবে। কারণ একটু অসতর্ক হলেই বরফ গলে যেতে পারে।

এবার আপনার পছন্দের সিরাপ যোগ করুন আইসক্রিমে। চাইলে একাধিক সিরাপে সাজাতে পারেন। একটু ভিন্ন স্বাদ পেতে যোগ করতে পারেন হালকা সুগন্ধি মসলা। ব্যস, তৈরি হয়ে গেল ঠান্ডা বরফ গোলা।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড