• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিকালের নাস্তায় ‘শাহী কাঠি কাবাব’

  লাইফস্টাইল ডেস্ক

১৮ আগস্ট ২০১৯, ১০:০১
শাহী কাঠি কাবাব
শাহী কাঠি কাবাব; (ছবি- ইন্টারনেট)

ঈদের পর এই সময়টায় সবার ঘরেই গরু বা খাসির মাংস থাকে। আর তাই গরুর মাংসের নানা পদ প্রস্তুত করার জন্য উপযুক্ত সময় এটি। কাবাবের নানা পদের মধ্যে কাঠি কাবাব একটি। আজ চলুন জেনে নেওয়া যাক গরুর মাংসের শাহী কাঠি কাবাব কীভাবে তৈরি করবেন-

যা যা প্রয়োজন-

মাংসের কিমা- ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা- দুই টেবিল চামচ, আদা রসুন বাটা- এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া- আধা চা চামচ, শুকনো মরিচ গুঁড়া- এক চা চামচ, পেঁপে বাটা- এক টেবিল চামচ, পেস্তাবাদাম বাটা- দুই চা চামচ, কাজুবাদাম বাটা- এক টেবিল চামচ কিশমিশ বাটা- এক টেবিল চামচ কাবাব মশলা- এক চা চামচ কাঁচামরিচ বাটা- দুই চা চামচ ডিম- একটি জয়িফল জয়ত্রী গুঁড়া- আধা চা চামচ টকদই- দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার- দুই টেবিল চামচ তেল- ভাজার জন্য ঘি- এক টেবিল চামচ লবণ- স্বাদমতো কাঠি- পাঁচ/ছয়টি।

প্রণালি-

একটি বাটিতে মাংসের কিমা নিয়ে তার সঙ্গে যোগ করুন বট বাটা ও গুঁড়া মশলা। সাথে টকদই আর কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মেশান। এক ঘণ্টা রেখে দিন ম্যারিনেট করে।

হাতে সামান্য ঘি মেখে নিন। এবার কিমার মিশ্রণ অল্প করে নিয়ে মুঠো করে কাঠিতে ভরুন। একটি বাটিতে ডিম ফেটিয়ে নিন। কাঠিতে ভরা কাবার ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন।

প্যানে তেল গরম করুন। কাবাবগুলো সাজিয়ে দুই পিঠ সোনালি করে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন সস কিংবা চাটনির সঙ্গে। ইচ্ছে হলে খেতে পারেন পরোটা বা নান দিয়েও।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড