• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদ আয়োজনে রাখুন ‘গোলা কাবাব’

  লাইফস্টাইল ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১৪:০৫
গোলা কাবাব
গোলা কাবাব; (ছবি- লেখক)

এই কাবাবটা বানানো খুব সহজ কারণ এতে বিশেষ কোনো মসলা দিতে হয় না। ঘরে থাকা পছন্দের মসলা দিয়ে বানানো এই কাবাব স্বাদে অসাধারণ। চলুন জেনে নিই রেসিপি-

যা যা প্রয়োজন-

গরুর কিমা/ খাসির কিমা- ৫০০ গ্রাম বেসন টেলে নেয়া- ২ টে চামচ কর্নফ্লাওয়ার- ১ টে চামচ পেঁয়াজ বেরেস্তা- ১ কাপ ধনেপাতা কুচি- ১/২ কাপ কাঁচামরিচ কুচি- ৪/৫ টা লেবু- ২ টে চামচ আদা রসুন বাটা- ২ টে চামচ গরম মসলা গুঁড়া- ১ চা চামচ ভাজা ধনে গুঁড়া- ১ চা চামচ ভাজা জিরা গুঁড়া- ১ চা চামচ মরিচ গুঁড়া- স্বাদমতো হলুদ- ১/২ চা চামচ চাটমসলা- ১ চা চামচ লবণ- স্বাদমতো

প্রণালি-

মাংসের সাথে সব উপাদান একসাথে মিক্সি বা ফুড প্রসেসারে দিয়ে মিক্স করে নিন। একটা প্লেটে নিয়ে হাত দিয়ে আবার ভালো করে কাবাব মিক্স মিশিয়ে নিন। এবার এক মুঠো কাবাব মিক্স হাতে নিয়ে ভালো করে চেপে চেপে ওভাল সাইজ দিন কাবাবে। একটা স্ট্র দিয়ে কাবাবের মাঝে একটা ফুটো করে দিন।

সব কাবাব একসাথে বানিয়ে নিয়ে প্যানে ২ টে চামচ তেল দিয়ে আস্তে আস্তে কাবাব ভেজে নিন। উল্টেপাল্টে কাবাবের চারিদিক সোনালি করে ভেজে নেবেন। একটা তাওয়া গরম করে এক টে চামচ তেল দিন। তেল গরম হলে ১/২ কাপ পেঁয়াজ কুচি দিয়ে তাতে ভাজা কাবাব দিয়ে দিন। নেড়েচেড়ে মিশিয়ে নিন পেঁয়াজ আর কাবাব।

এটা অংশটুকু চাইলে বাদও দিতে পারেন, এটা ছাড়াও শুধু কাবাব পরিবেশন করতে পারেন। তবে পেঁয়াজের এই সিজলিং কাবাবে একটা আলাদা ফ্লেভার এনে দেবে।

রেসিপি- শাহনেওয়াজ সুমী।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড