• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ঈদে সুস্থ থাকতে চাইলে

  লাইফস্টাইল ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ২২:৩৫
খাবার
ঈদে বেশি খেলে অসুস্থ হয়ে যেতে পারেন হুট করেই। (ছবি : সংগৃহীত)

ঈদের বাকি আর মাত্র কয়েক দিন। এখনই শুরু হয়ে গেছে ঈদের নানান প্রস্তুতি। বিশেষ করে জামা কাপড় কেনা থেকে শুরু করে কোরবানীর পর মাংস রান্না করার জন্য কিছু প্রস্তুতি আগেই সেরে রাখছেন গৃহিণীরা। এইদিন গরিব-ধনী সবাই ভাল খাবার খেয়ে থাকেন। তবে কেউ কেউ একটু বেশিই খেয়ে ফেলেন। এর ফলে শরীরে বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে হজমে হতে পারে গণ্ডগোল।

ঈদের সময়টাতে বেশ কয়েকটি ব্যাপার খেয়াল রাখতে হবে। বিশেষ করে খাবারের মেন্যু নির্বাচনে বেশ সতর্ক থাকতে হবে। সাধারণত ঈদের দিনে খাবারের তালিকায় খুবই কম সবজি, অধিক মশলাযুক্ত খাবার এবং নানা রকম কোমল পানীয় থাকে। স্বাস্থ্যের বারোটা বাজাতে না চাইলে এসব খাবার এড়িয়ে চলতে হবে। ঈদের খাবারের রান্নায় অনেক পরিবর্তন আনতে হবে সুস্থ থাকতে চাইলে। যেমন কম মশলায় রান্না করা, চর্বি বিহীন মাংস খাওয়া, কম তেলে রান্না ইত্যাদি।

হাড়িতে রান্না না করে ওভেনে রান্না করতে পারেন এতে করে তেল সাশ্রয় হবার পাশাপাশি সময়ও কম লাগবে। মিষ্টি জাতীয়  খাবার গ্রহণের বেলাতেও সতর্ক থাকুন। রসে ডুবানো মিষ্টির চেয়ে ছানা বা ফলমূল দিয়ে সেরে নিতে পারেন ঈদের ডেজার্ট।

ঈদের দিন অনেক তাড়াহুড়ো করে গোগ্রাসে না খেয়ে বরং একটু রয়েসয়ে সময় নিয়ে খান। অল্প অল্প করে খেলে খাবার হজমে কোন সমস্যাই হবে না।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড