• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদ সন্ধ্যায় সঙ্গী ‘মাটন চাপ ফ্রাই’

  লাইফস্টাইল ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৪:৫১
মাটন চাপ ফ্রাই
মাটন চাপ ফ্রাই; (ছবি- লেখক)

আসছে ঈদের পরের দিনগুলোতে এই রেসিপিটা রাখতে পারেন বিকেলের নাস্তায়। ঈদের পরে মেহমান আসবেই, তাদের জন্য যদি আমরা একটু ভিন্নধর্মী আয়োজন করতে পারি মন্দ হয় না কিন্তু। এই চাপ ফ্রাই বিকেলের নাস্তার চায়ের সাথে দারুণ যাবে। তবে চলুন দেখে নেওয়া যাক কীভাবে সহজে আর কম সময়ে তৈরি করবেন মজাদার মাটন চাপ ফ্রাই-

যা যা প্রয়োজন-

মাটন/বিফ চাপ এর মাংস- ৫০০ গ্রাম পেঁয়াজ কুচি- ১/২ কাপ আদা, রসুন বাটা- ৩ টে চামচ লবণ- স্বাদমতো কর্নফ্লাওয়ার- ২ টে চামচ কাসুরী মেথি বা ধনে পাতা কুচি- ২ টে চামচ ভাজা ধনে গুঁড়া- ১ চা চামচ জিরা গুঁড়া- ১ চা চামচ গোলমরিচ গুঁড়া- ১ চামচ মরিচ গুঁড়া- স্বাদমতো টক দই- ২ টে চামচ খাবারের রং- অল্প (ইচ্ছা)

প্রণালি-

প্রেশার কুকারে মাটন, পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা, লবণ আর পানি দিয়ে রান্না করুন ৪ সিঁটি দেওয়া পর্যন্ত। মাংস ফ্রাই করার আগে আমরা যতটা সম্ভব টেন্ডার করে নেব। মাংস সেদ্ধ করার পর পানি থাকলে তা টানিয়ে নিয়ে ঠান্ডা করে নিন।

এবার একটা প্লেটে কর্নফ্লাওয়ার, লবণ, কাসুরি মেথি, ধনেগুঁড়া, জিরা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, মরিচ গুঁড়া আর টক দই সাথে অল্প খাবার রং দিয়ে ভালো করে মিশিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন। টক খেতে পছন্দ করলে ব্যাটারে লেবু দিতে পারেন। এইবার এতে সেদ্ধ করা মাটন চাপগুলো ভালো করে কোট করে নিন। ২০ মিনিট রেখে ফ্রাই ডুবো তেলে ভেজে নিন সোনালি করে।

ঈদের বিকেল বা সন্ধ্যায় পরিবারের মানুষদের জন্য এই খাবারটি হতে পারে দারুণ কিছু।

রেসিপি- শাহনেওয়াজ সুমী।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড