• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে নিন বটি কাবাবের পারফেক্ট রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১১:২৯
বটি কাবাব
বটি কাবাব; (ছবি- লেখক)

এই কাবাবের নাম বটি কাবাব হওয়ার কারণ হলো মাংসের টুকরোকে উর্দুতে বটি বলে। এই কাবাবের মাংসের টুকরাগুলো স্কয়ার করে কাটা থাকে। আসলে মাংসের এই টুকরোগুলোকেই বটি বলা হয়। আর কাবাবের জন্য এই মাংস অবশ্যই হাড্ডি আর চর্বি ছাড়া হতে হবে। চলুন তবে এই মজাদার কাবাবটির রেসিপি জেনে নিই- 

ধাপ ১ (বটি কাবাবের মশলা)-

যা যা প্রয়োজন- 

জত্রিক- ১ টা ফুল
মিষ্টি জিরা বা মৌরী- ১ চা চামচ
জায়ফল- অর্ধেক 
লং- আধা চা চামচ
দারুচিনি- ২ টুকরো 
এলাচ- ৫ টা

প্রণালি- 

ওপরের সব মশলা না টেলেই গ্রাইন্ডার কিংবা পাটায় গুঁড়ো করে নিন। ১ কেজি মাংসের জন্য এই পরিমাণ মশলা লাগবে। 

ধাপ ২- 

যা যা প্রয়োজন- 

খাসি বা গরুর হাড় চর্বি ছাড়া সলিড মাংস- আধা কেজি।
পেঁপে বাটা- ১/৪ কাপ
আদা-১ টে চামচ
রসুন- ১ টে চামচ
ধনে গুঁড়া- ১ চা চামচ
জিরা গুঁড়া- ১ চা চামচ
মরিচ গুঁড়া- স্বাদমতো 
লবণ- স্বাদমতো 
টকদই- ৩ টে চামচ
সরিষার তেল- ২ টা চামচ 
পেঁয়াজ বেরেস্তা- ১/২ কাপ
তেল- ভাজার জন্য
বটি কাবাবের মশলা- অর্ধেক 

প্রণালি- 

কাঁচা পেঁপে খোসাসহ ব্লেন্ড বা পাটায় পিশে নিন। এই পেঁপে বাটা হলো ন্যাচারাল মিট টেন্ডারাইজার। যা মাংসকে নরম করে আর মাংসের ভেতরটা জ্যুসি করে রাখে। এবার একটা বাটিতে মাংস নিয়ে তাতে ওপরের গুঁড়ো মশলা থেকে অর্ধেক মশলা দিয়ে দিন। বাকি মশলা তুলে রাখুন একটা কৌটাতে পরবর্তী রান্নায় ব্যবহার করতে পারবেন।

এবার মরিচ, আদা, রসুন, জিরা, ধনে, পেঁপে বাটা, পানি ঝরানো টকদই, পেঁয়াজ বেরেস্তা, সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিয়ে কাবাবের মিশ্রণটাকে ঢেকে ফ্রিজে রেখে দিন কমপক্ষে ৩ ঘণ্টা। আর হাতে সময় থাকলে সারা রাত ম্যারিনেট করে রাখুন রেফ্রিজারেটরে।

বাঁশের কিংবা কাঠের সাসলিক কাঠিকে ১ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। চাইলে বাজারের কেনা শিকও ব্যবহার করতে পারেন। এবার কাঠিগুলোকে ভালো করে মুছে নিয়ে মাংসের টুকরো গুলোকে গেঁথে নিন।

একটি প্যানে ১/২ চামচ তেল ব্রাশ করে নিন। এবার কাঠিতে গাঁথা মাংসগুলো দিয়ে দিন। চুলার আঁচ মাঝারি রেখে একটু সময় নিয়ে কাবাব গুলিকে ভেজে নিন। ঢাকনা দিতে হবে না আর প্রতি পাশ ৫/৬ মিনিট করে ভেজে নিয়ে কাবাব উল্টে দিন। প্রতিবার কাবাব উল্টানোর সময় অবশ্যই কাবাবের ওপরে একটু একটু করে তেল ব্রাশ করে দেবেন। তাহলে কাবাব আর বেশি শুকিয়ে যাবে না। উল্টে পাল্টে কাবাব সিদ্ধ হওয়া অবধি ভেজে নিন।

ধাপ ৩- 

এবার চুলার ওপরে একটা স্ট্যান্ড বসিয়ে চুলার আঁচ বাড়িয়ে দিয়ে কাবাব গুলোর উপরটাকে ঝলসে নিন। এতে রেস্টুরেন্টের একটা ইফেক্ট পাবেন। ঝলসানোর সময় এক/ দুই চামচ তেল ঢেলে দেবেন কাবাবের ওপরে।

টিপস- বাজারে কেনা মিট টেন্ডারাইজারও ব্যবহার করতে পারেন আপনারা, যার প্যাকেটে প্রণালি দেওয়া থাকে। এই কাবাব বানানোর সময় যদি আমরা সময়ের চেয়ে বেশি সময় চুলায় রেখে মাংস সেদ্ধ করতে চাই তাহলে মাংসের ভেতরটা ড্রাই হয়ে যাবে তাই মাংস তাড়াতাড়ি সেদ্ধ করতে টেন্ডারাইজার ব্যবহার করতেই হবে। সেটা ন্যাচারাল হোক আর ক্যামিকেল হোক।

রেসিপি- শাহনেওয়াজ সুমী। 

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড