• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেথি পোলাও রান্নার সহজ কৌশল

  লাইফস্টাইল ডেস্ক

০১ আগস্ট ২০১৯, ২১:৪২
মেথি পোলাও
কম সময়েই বানিয়ে নিতে পারবেন মজার স্বাদের মেথি পোলাও। (ছবি : সংগৃহীত)

কদিন বাদেই ঈদ। ঈদের দিন গরুর গোশতের সাথে পোলাও না হলে যেন অপূর্ণ থেকে যায় খাওয়া। সবাই চায় ঈদের দিন একটু বিশেষ কিছু করার অন্য। তবে অনেক কাজের ভিড়ে নতুন কিছু করার মতো সময়ই থাকে না অনেক গৃহিণীর। সাধারণ পোলাও রান্না করতে যে সময় দরকার তার থেকে কম সময়েই রান্না করে ফেলা যায় আরেকটি পোলাও। পোলাওয়ের এই ভিন্ন আইটেমটির নাম মেথি পোলাও। চলুন জেনে নেওয়া যাক মেথি পোলাওয়ের রেসিপি।

যা যা লাগবে :

বাসমতি চাল - ২ কাপ ঘি - ২ টেবিল চামচ জিরা - আধা টেবিল চামচ কাঁচা মরিচ কুচি - ২ টেবিল চামচ পেস্ট করা টমেটো - ২ টি মেথি - ১ টেবিল চামচ পুদিনা পাতা - পরিমাণ মতো ধনেপাতা - পরিমাণ মতো রসুন কোয়া - ৪ টি হলুদ গুঁড়ো - ১ টেবিল চামচ জিরা গুঁড়ো - স্বাদ মতো লবণ - পরিমাণ মতো

যেভাবে বানাবেন :

বাসমতি চাল ধুয়ে নিন ভালো করে। এবার মিনিট বিশেক সময় দিন পানি ঝরে যেতে। একটি প্যান নিয়ে তাতে ঘি ঢেলে দিন। ঘি গলে গেলে তাতে রসুন কুচি দিয়ে ভাজুন। রসুন একটু ভাজা ভাজা হয়ে এলে এবার এর সাথে মেথি দিয়ে দিন। ধনে পাতা এবং পুদিনা পাতাও যোগ করুন এর সাথে। এবার মিনিট পাঁচেক ভাজুন। ভাজা হয়ে গেলে এবার পেস্ট করা টমেটো দিয়ে কষিয়ে নিন।

কষানো হয়ে গেলে এবার ধুয়ে রাখা বাসমতি চাল দিয়ে একটু ভেজে নিন। এবার এতে চার কাপ পরিমাণ পানি দিয়ে লবণ দিয়ে দিন। একটু নেড়ে দিয়ে বাকি মসলাও দিয়ে ঢেকে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে গরুর গোশতের সাথে গরম গরম পরিবেশন করুন ঈদের আয়োজনে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড