• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিন্ন স্বাদের শাক ভর্তা

  লাইফস্টাইল ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ১৮:৪৭
শাকভর্তা
ছবি : সংগৃহীত

বছরের এই সময়টাতে নানা রকম শাক পাওয়া যায় বাজারে। কলমি শাক, পাট শাক কিংবা কুমড়া বা লাউ শাক অনেকের বেশ প্রিয় খাবার। তবে এসব শাক শুধু শাক হিসেবেই নয় খাওয়া যায় ভর্তা করেও। চলুন জেনে নেওয়া যাক ভিন্ন স্বাদের দুটি শাক ভর্তার রেসিপি।

লাউশাক ভর্তা :

লাউ শাক ভর্তা যারা একবার খেয়েছেন তারা এর স্বাদ ভুলতে পারেন না। এই শাক ভর্তা করা খুবই সহজ। ঝটপট তৈরি করে ফেলা যায় কোন ঝামেলা ছাড়াই।

যা যা লাগবে :

লাউ পাতা - ৬-৭টি, পেঁয়াজ কুচি - ১ টেবিল চামচ সেদ্ধ কাঁচামরিচ - ৫ টি সরিষার তেল - স্বাদমতো লবণ - স্বাদমতো।

যেভাবে বানাবেন :

প্রথমেই লাউ পাতাগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে পানি দিয়ে তা সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিন। এরপর আরেকটি পাত্রে পেঁয়াজ, সেদ্ধ মরিচ, তেল ও লবণ নিয়ে ভালোভাবে মেখে নিন। এরসাথে লাউশাক যোগ করে তৈরি করে ফেলুন ভর্তা। এবার গরম ভাতের সাথে পরিবেশন করুন পরম উপাদেয় এই খাবারটি।

শাক ভর্তা

খুব সহজেই বানিয়ে নিতে পারেন কচুশাকের মজাদার ভর্তা। (ছবি : সংগৃহীত)

কচুশাক ভর্তা :

এখন সব জায়গাতেই পাওয়া যায় কচু শাক। এই শাক শরীরের অনেক পুষ্টি চাহিদাই পূরণ করে থাকে। তাই খাবারের তালিকায় এই শাকটি রাখার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর এই শাকটি ভর্তা করেও খাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক এর রেসিপি।

যা যা লাগবে :

কচু শাক - ২৫০ গ্রাম, লেবুর রস - ১ চা চামচ, কাঁচামরিচ - ৪ থেকে ৫টি, রসুন বাটা - ১ চা চামচ , পেঁয়াজ কুচি - ২ টেবিল চামচ, সরষের তেল - ১ টেবিল চামচ, লবণ - স্বাদমতো

যেভাবে বানাবেন :

কচুশাক ভালোমতো ধুয়ে নিন প্রথমে। এরপর কেটে একটি কড়াইতে সেদ্ধ দিন। সেদ্ধ হয়ে এলে কড়াইয়ে থাকতেই এরমধ্যে বাকী উপকরণগুলো দিয়ে দিন। এবার একটি বড় চামচ দিয়ে চটকে মিহি করে নিন। এরপর কড়াই থেকে নামিয়ে ঠান্ডা করে লেবুর রস মাখিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের কচুশাক ভর্তা।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড