• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুস্বাদু পটলের দোলমার রেসিপি জানেন তো?

  লাইফস্টাইল ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১০:৫৯
পটলের দোলমা
সুস্বাদু পটলের দোলমা; (ছবি- ইন্টারনেট)

বাঙালিদের অতি পরিচিত একটি খাবার পটলের দোলমা। পটল দিয়ে নানা তরকারি রান্না হয়। তবে এই খাবারটি অন্য খাবার থেকে একটু ভিন্ন আর স্বাদে আনে ভিন্নতা। অনেকেই সহজ এই খাবারটির রেসিপি জানেন না। তারা চলুন আজ জেনে নিই-

যা যা প্রয়োজন-

পটল- ৫/৬টি (চামড়া ছাড়ানো ভিতরের বিচি ফেলে দিতে হবে) পেয়াজ কুচি- হাফ কাপ ঢাকাই পনির/কটেজ চিজ- হাফ কাপ কাচা মরিচ- ৩/৪টি গরম মশলা গুঁড়ো- হাফ চা চামচ হলুদ গুঁড়ো- হাফ চা চামচ টালা জিরার গুঁড়ো- হাফ চা চামচ মরিচ গুঁড়ো- হাফ চা চামচ ঘি- ৩ টেবিল চামচ তেল- ভাজার জন্য পরিমাণমতো দই- হাফ কাপ ( দই না থাকলে ঘন দুধ দেওয়া যায়) লবণ- স্বাদমতো গোল মরিচ গুঁড়া- সামান্য

প্রণালি-

প্রথমে পুরের জন্য পনির গ্রেট করে তার সঙ্গে কাঁচা মরিচ কুঁচি, পেঁয়াজ কুঁচি, গরম মশলা গুঁড়ো মিশিয়ে হালকা তেলে ভেজে নিন। পটলে পনিরের পুর ভরে হালকা তেলে নেড়েচেড়ে ভাজুন।

পাত্রে ঘি গরম করে তাতে পেঁয়াজ দিন। বাদামি হয়ে এলে গরম মশলা বাদে বাকি মশলাগুলো দিন। ভালো করে কষান। একটু পানি দিয়ে আবার কষিয়ে নিন। এবার পুরভরা পটলগুলো দিয়ে দিন। মিনিট কয়েক নেড়েচেড়ে দই মেশান।

মাঝারি আঁচে রান্না করতে থাকুন। মশলা ভাজা ভাজা হয়ে ঘি ওপরে উঠে আসলে গরম মশলার গুঁড়ো ও স্বাদমতো লবণ দিয়ে নেড়েচেড়ে উঠিয়ে ফেলুন। ব্যস, পটলে দোলমা তৈরি। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজার এই খাবারটি।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড