• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে

  লাইফস্টাইল ডেস্ক

১০ জুলাই ২০১৯, ২২:২৬
হলুদ ও মধু
হলুদ ও মধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। (ছবি : সংগৃহীত)

সুস্থ থাকতে কে না চায়। কিন্তু আমরা যা খাচ্ছি প্রতিনিয়ত তা কি আমাদের শরীরের ঠিকঠাক পুষ্টি উপাদান সরবরাহ করছে। বাজার ভর্তি শুধু ভেজাল আর ভেজাল। এতসব ভেজাল খাবার খেয়ে সুস্থভাবে বেঁচে থাকাটা সত্যিই কঠিন। তবে এখনো এমন কিছু খাবার আছে যা খেলে আপনি অনেক রোগ থেকে বেঁচে থাকতে পারবেন। সেই সাথে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। এমনই দুটি খাদ্যবস্তু হলো হলুদ এবং মধু।  এই দুটি খাবার একসাথে মিশিয়ে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতায় বেড়ে যায় অনেক গুণ। শক্তিশালী প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এই দুটি উপাদান খাবার হিসেবে একসাথে খেলে অনেক অসুখই ঘেঁষবে না আপনার আশেপাশে। চলুন জেনে নেওয়া যাক কোন উপায়ে খাবেন এই দুটি খাবার।

যেভাবে প্রস্তুত করবেন-

প্রথমেই এক টেবিল চামচ পরিমাণ হলুদের গুঁড়া নিন। এর মধ্যে ১০০ গ্রাম খাঁটি মধু মেশান। ভালোভাবে মেশানো হয়ে গেলে এটি খাবার উপযোগী হয়ে যাবে। প্রথম দিন এটি প্রতি ঘণ্টায় খাবেন আধ চা চামচ পরিমাণ করে প্রতি ঘণ্টায়। দ্বিতীয় দিন সমপরিমাণ খাবেন দুই ঘণ্টা পরপর। আর তৃতীয় দিনে আধ চা চামচ করে তিন বেলা খাবেন।

তবে খেয়াল রাখবেন এটি খেতে গিয়ে যদি কোনো সমস্যা দেখা দেয় তবে খাওয়া বন্ধ করে দেবেন। প্রতি মাসে এই মিশ্রণটি খেলে শরীরে রোগ বালাই বাসা বাঁধতে পারবে না। মধুতে এমন সব প্রাকৃতিক উপাদান রয়েছে যা অনেক রোগের হাত থেকে মানব দেহকে মুক্ত রাখতে পারে। আর হলুদে রয়েছে শক্তিশালী অ্যান্টিবায়োটিক। তাই এই দুটি উপাদান একসাথে মিশিয়ে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড