• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছুটির দিনে হয়ে যাক ‘আচারি ঝাল ভুনা খিচুড়ি’

  লাইফস্টাইল ডেস্ক

০৫ জুলাই ২০১৯, ১২:৪০
আচারি ঝাল ভুনা খিচুড়ি
আচারি ঝাল ভুনা খিচুড়ি; (ছবি- শাহনেওয়াজ সুমী)

এই খিচুড়ি রান্নায় ঝামেলা একদম কম। কাঁচামরিচ আর রসুন ছাড়া সব একেবারে ব্যবহার করা হয়। তেল একদম কম লাগে আর আচার যোগ করাতে খিচুড়িতে এক অতুলনীয় স্বাদ এনে দেয়। ছোট বড় সবার পছন্দের এই খিচুড়ি। চলুন জেনে নেওয়া যাক লোভনীয় স্বাদের এই খিচুড়ির রেসিপি-

যা যা প্রয়োজন-

গরুর মাংস- ২ কেজি পোলাওয় চাল- ৪ কাপ মসুরের ডাল- ২ কাপ পেঁয়াজ- ১ কাপ তেল- ১/২ কাপ আদা- ২ টে চামচ রসুন- ২ টে চামচ জিরা- ১ টে চামচ ধনে- ১ চা চামচ হলুদ- ১ চা চামচ মরিচ গুঁড়া- ২ টে চামচ আচার- ১/২ কাপ রসুনের কোয়া খোসাসহ- ১০/১২টি এলাচ- ৬টি দারুচিনি- ২ টুকরো তেজপাতা- ২টি কাঁচামরিচ- ৭/৮টি পেঁয়াজ বেরেস্তা- ১/২ কাপ পানি- ৮ কাপ

প্রণালি-

একটা ছড়ানো হাড়িতে মাংসে পেঁয়াজ, তেল, আদা, রসুন, জিরা, ধনে, হলুদ, মরিচ, গরম মসলা সব দিয়ে হাতে মেখে এক কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। প্রথম ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। তারপর ৩০ মিনিট কম আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ করতে প্রয়োজনে পানি দেবেন।

মাংস ৮০℅ সিদ্ধ হলে আচার দিয়ে নেড়ে ঢেকে দিয়ে আরও ১০ মিনিট রান্না করুন। ঝোল মাখামাখা হলে নামিয়ে একটি মোটা ছাঁকনি দিয়ে ঝোল থেকে ছেঁকে ছেঁকে মাংস একটা বাটিতে তুলে রাখুন। মাংসের ঝোলসহ হাড়ি চুলায় দিন আবার।

এবার ধুয়ে পানি ঝড়ানো চাল, ডাল ঝোলে দিন। নেড়েচেড়ে ভাজুন এক মিনিট। (এই চাল বেশি ভাজার প্রয়োজন নেই)। তারপর ৭ কাপ গরম পানি দিয়ে হাই ফ্লেমে পানি ফুটে উঠা পর্যন্ত রান্না করুন। পানি ফুটে উঠলে ঢাকনা দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন কিছুক্ষণ ।

যখন দেখবেন চালে পানি মাখা মাখা হয়ে গেছে আর চাল প্রায় সিদ্ধ হয়ে এসেছে এবার খিচুড়িতে মাংস এড করে দিন। হাল্কা হাতে মাংস ভালো করে মিশিয়ে উপরে কাঁচামরিচ আর রসুনের কোয়া দিয়ে একটা তাওয়ায় হাড়ি রেখে ১০ মিনিট দমে রাখুন।

দশ মিনিট পর খিচুড়ির ওপর বেরেস্তা ছিটিয়ে চুলা থেকে নামান। রেস্টে রাখুন ৫/১০ মিনিট। খোসাসহ রসুনের ভেতরটা সিদ্ধ হয়ে নরম হয়ে যাবে। খিচুড়ি খাওয়ার সময় এই রসুন আলতো চাপ দিলে রসুন গলে ক্রিমি একটা টেক্সচার বের হয় যা খেতে খুবই সুস্বাদু।

তাহলে আর দেরি না করে রান্না করে ফেলুন মজার এই খিচুড়ি।

রেসিপি- শাহনেওয়াজ সুমী

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড